ফনেটিক ইউনিজয়
আখচাষ ব্যাহতের আশঙ্কা
আহমেদ নাসিম আনসারী, ঝিনাইদহ

চলতি আখ মৌসুমে গুদামে টিএসপি সার না থাকায় আখ চাষ মারাত্মক ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। মিল ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলছে, টাকার অভাবে টিএসপি সার সংগ্রহ করা সম্ভব হচ্ছে না।
চলতি ২০১৮-২০১৯ আখ রোপণ মৌসুমে ঝিনাইদহের মোবারকগঞ্জ চিনিকলের লক্ষ্যমাত্রা ১০ হাজার ৫০০ একর জমি। ধান, পাট, কলাসহ অন্যান্য মৌসুমি ফসল চাষে এবার এই অঞ্চলের চাষিরা অনাবৃষ্টির কারণে দারুণভাবে ক্ষতিগ্রস্ত হওয়ায় তারা আখ রোপণের দিকে ঝুঁকে পড়েছেন। চাষিরা জমি চাষ করে আখ রোপণের জন্য প্রস্তুতি নিলেও মিল কর্তৃপক্ষ টিএসপি ও এমওপি সার সরবরাহ দিতে না পারায় চাষিরা ক্ষোভ প্রকাশ করে খালি হাতে ফিরে যাচ্ছেন।
চাষিরা বলেন, বোরো ধান মৌসুমে দীর্ঘদিন অনাবৃষ্টি আর টানা খরার কারণে ধানে বারবার সেচ দিয়েও আশানুরূপ ফলন পাননি। অর্ধেক ধান চিটে হয়ে গেছে। সঙ্গত কারণে চলতি মৌসুমে এ অঞ্চলের চাষিরা আখ চাষে আগ্রহ প্রকাশ করলেও মিল কর্তৃপক্ষ ভরা আখ মৌসুমে টিএসপি সার সরবরাহ দিতে না পারায় তাদের মন ভেঙে যাচ্ছে।
এলাকার চাষিদের আশাবাদ সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি অতিদ্রুত প্রয়োজনীয় সার কৃষকের হাতে পৌঁছে দিতে পারে তাহলে এই মিলে এবার ৫/৬ হাজার একর নতুন আখ রোপণের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে।
আখচাষি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক মাসুদুর রহমান মন্টু বলেন, চিনিকল সংস্থার চেয়ারম্যান, পরিচালক (ইক্ষু গবেষণা ও উৎপাদন) সহ মিলের এমডি ও কৃষি জিএম শিগগির টিএসপিসহ অন্যান্য সার সরবরাহের তাগিদ দিয়েছেন।

Disconnect