ফনেটিক ইউনিজয়
জমি থেকে বালু-মাটি উত্তোলন
শামীম কাদির, জয়পুরহাট

জয়পুরহাটের আক্কেলপুর উপজেলায় কাঁঠালবাড়ী গ্রামের ফসলি জমি থেকে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলন করা হচ্ছে। গভীর গর্ত করে বালু উত্তোলনের ফলে আশপাশের ফসলি জমি ধসে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।
সরেজমিন কাঁঠালবাড়ী গ্রামে দেখা যায়, আক্কেলপুর-সান্তাহার সড়কের (স্বপন আকন্দর ইটভাটা নামক স্থানের মোড়ে) সড়কের একপাশ কেটে ট্রাক চলাচলের জন্য রাস্তা তৈরি করা হয়েছে। তার একটু দূরে মাঠের একটি খালের এপাড় থেকে ওপাড়ে চলাচলের জন্য খালে মাটি ভরাট করে রাস্তা বানানো হয়েছে। এতে ওই খালের পানিপ্রবাহ বন্ধ হয়ে গেছে। ফলে পানির অভাবে খালের অন্য পাশের জমিতে সেচ দিতে পারছেন না কৃষকরা।
এলাকাবাসী জানান, কাঁঠালবাড়ী গ্রামের দুই ব্যক্তি বালু ব্যবসায়ী বিপ্লবের কাছে দুই বিঘা জমির মাটি বিক্রি করেন। ওই জমিতে বিপ্লব গভীর গর্ত করে মাটি ও বালু উত্তোলন করায় পাশের জমি হুমকির মুখে পড়েছে। একটু বৃষ্টি হলে পাশের জমি ধসে পড়বে। ফলে অন্য জমির মালিকরা বাধ্য হয়ে বালু ব্যবসায়ীর কাছে কম দামে কৃষি জমি বিক্রি করতে বাধ্য হচ্ছেন। স্থানীয় প্রশাসন যদি পদক্ষেপ না নেয়, তাহলে হয়তো সবাই জমি বিক্রি করতে বাধ্য হবেন।
আক্কেলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালাহ উদ্দিন আহমেদ বলেন, খাল ভরাট করে রাস্তা তৈরি করে বালু উত্তোলনের খবরটি আমার জানা ছিল না। আমি লোক পাঠিয়ে খোঁজখবর নিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেবো।

Disconnect