স্যানিটেশন উন্নয়নে এআইআইবির ১৭ কোটি ডলার ঋণ অনুমোদন

এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ঢাকার স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে সরকারের প্রচেষ্টা সহায়তা করতে ১৭ কোটি মার্কিন ডলার ঋণ অনুমোদন করেছে। 

এতে উন্নত স্যানিটেশন আওতায় এসে প্রায় ১৫ লাখ বাসিন্দা উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

এআইআইবির এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এআইআইবির পরিচালনা পর্ষদ বাংলাদেশের রাজধানী ঢাকার প্রায় ১৫ লাখ বাসিন্দার সুবিধার্থে ১৭ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। এতে রাজধানীর স্যানিটেশন সেবার উন্নতি হবে।

এতে বলা হয়, বিশ্বব্যাংকের সহ-অর্থায়নে ‘ঢাকা স্যানিটেশন উন্নয়ন প্রকল্প’ নামে এই ঋণ অনুমোদিত হয়। এতে স্যুয়ারেজ ব্যবস্থা, পানিশোধন ও হার্ড-টু-রিচ এলাকাসমূহের জন্য পাইলট ব্যবস্থায় সমন্বিত স্যানিটেশন অবকাঠামোতে সরকারি বিনিয়োগকে সহায়তা করবে ও পাগলার জলাবদ্ধতাসহ রাজধানীর অন্যতম ঘনবসতিপূর্ণ অঞ্চলে কাজ করা হবে।

পাঁচ বছরের কম বয়সী শিশু ও ঝুঁকিপূর্ণ পরিবারগুলো অসুস্থতার মধ্য দিয়ে নিম্নমানের স্যানিটেশন ব্যবস্থা ও পানিবাহিত রোগের কারণে উৎপাদনশীলতা হ্রাসের সর্বাধিক বোঝা বহন করে।

এআইআইবির ভাইস প্রেসিডেন্ট, বিনিয়োগ অপারেশনস, ডিজে পান্ডিয়ান বলেন, এআইআইবি নিশ্চিত করছে যে, এ প্রকল্পসমূহ সবচেয়ে ঝুঁকিপূর্ণ গোষ্ঠীর জীবনমান উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ। প্রকল্পটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি)-৬ অর্জনে সরাসরি অবদান রাখবে বলে আশা করা হচ্ছে, যা সবার জন্য পানি ও স্যানিটেশনের চাহিদা নিশ্চিত করবে।

তিনি আরো বলেন, প্রকল্পটি বাস্তবায়নের অভিজ্ঞতা এআইআইবির পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্পগুলোর অর্থায়ন করার সক্ষমতাকে জোরদার করবে, যা এই অঞ্চলের অন্যান্য এলাকায় ব্যাপক চাহিদা রয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিনিয়োগের অন্য মূল উপাদানগুলোর মধ্যে রয়েছে- ঢাকা পানি সরবরাহ ও নিষ্কাঃশন কর্তৃপক্ষের সক্ষমতা জোরদার করা ও স্থানীয়ভাবে পানির সম্ভাব্যতা যাচাই করা।

দেশে এই প্রকল্পটি এআইআইবির অষ্টম বিনিয়োগ। এর সবগুলোই দেশের শীর্ষ অগ্রাধিকার উন্নয়ন পরিকল্পনা ও এসডিজির সাথে সমন্বিত। অনুমোদিত প্রকল্পটি বাংলাদেশে ব্যাংকগুলোর প্রতিশ্রুতি মোট ১.০৬৮ বিলিয়ন ডলার। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //