করোনা মোকাবিলায় এডিবির সাথে ৪২০০ কোটি টাকা ঋণচুক্তি সই

করোনাভাইরাস মহামারির সামাজিক ও অর্থনৈতিক প্রভাব কমানোর প্রচেষ্টা জোরদার করতে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সাথে সোমবার ৫০ কোটি ডলার (৪,২০০ কোটি টাকা) ঋণ চুক্তি স্বাক্ষর করেছে সরকার। 

গত বৃহস্পতিবার এই ঋণের অনুমোদন দেয় ব্যাংকটি। আর গতকাল সোমবার (১১ মে) ঢাকায় এডিবি ও সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে এই ঋণচুক্তি সই হয়। ইআরডির সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন। 

এডিবির বাংলাদেশ কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

৫০ কোটি ডলারের ঋণ চুক্তির মধ্যে রেওয়াতিভাবে অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্সেস (ওসিআর) হিসেবে ২৫ কোটি ডলার দেয়া হবে। গ্রেস সময়ে এতে সুদের হার হবে ২ শতাংশ। আর ঋণ পরিশোধের মেয়াদ ৫ বছরের গ্রেস সময়সহ ২৫ বছর।

বাকি ২৫ কোটি ডলার নিয়মিত ওসিআর হিসেবে এডিবির লন্ডন ইন্টারব্যাংক অফার রেট (এলআইবিওআর) ভিত্তিক সুদ হারে দেয়া হবে। ১৫ বছর মেয়াদে দেয়া এ ঋণ পরিশোধে অতিরিক্ত ৩ বছরের সময়সীমা অন্তর্ভুক্ত থাকবে।

এডিবির এই ঋণ দেড়কোটি কোটি গরিব জনগোষ্ঠীকে সহায়তা করবে, যার মধ্যে ১৫ লাখ শ্রমিক আছে। এই শ্রমিকদের বেশিরভাগই রফতানি খাতে কর্মরত নারী, যাদেরকে বেতন সহায়তা দেয়া হবে। এছাড়া সরকারি হাসপাতালে ডাক্তার, নার্স ও মেডিক্যাল কর্মীদের বিশেষ সম্মানী দেয়া হবে।

ঋণের ওই অর্থ দিয়ে ১০০ স্থানীয় সরকার ইউনিটের সব দুঃস্থ বৃদ্ধ ও নারীদের সরকারের সামাজিক সুরক্ষা প্রোগ্রামে অন্তর্ভুক্ত করা হবে। এছাড়া কভিড-১৯ এর জরুরি প্রভাব যতদিন থাকবে ততদিন অন্তত ২০ লাখ পরিবারের প্রত্যেককে ২৩ ডলার (প্রায় ২০০০ টাকা) ভাতা দেয়া হবে, প্রায় ১০ লাখ দরিদ্র পরিবারকে প্রতিমাসে ২০ কেজি খাদ্য সহায়তা দেয়া হবে। ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং অন্যান্য শিল্প কম সুদে ঋণ পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, এ সহায়তার পুরোটাই জীবন এবং জীবিকা নির্বাহের সাথে সম্পৃক্ত। এক মাসের মধ্যেই খুব দ্রুত এটি দেয়া হবে। বাংলাদেশের সবচেয়ে বেশি প্রয়োজনের সময়ে এ ঋণ দিতে পেরে আমরা আনন্দিত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //