প্রবৃদ্ধি হবে ৪.৫ শতাংশ: এডিবি

করোনাভাইরাস সংকটের কারণে চলতি অর্থবছরে বাংলাদেশের অর্থনীতির প্রবৃদ্ধি স্তিমিত হয়ে পড়লেও দ্রুতই তা কাটিয়ে উঠবে বলে পূর্বাভাস দিয়েছে এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি)। 

দেশের জিডিপি প্রবৃদ্ধি ২০২০ অর্থবছরে ৪.৫ শতাংশ ও ২০২১ অর্থবছরে ৭.৫ শতাংশ আশা করা হচ্ছে বলে জানিয়েছে এডিবি। 

আজ বৃহস্পতিবার (১৮ জুন) তাদের এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক ২০২০ সাপ্লিমেন্টের হালনাগাদ প্রতিবেদনে জানিয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কভিড-১৯ মহামারি ও বাংলাদেশে এর প্রকোপের কারণে ২০২০ অর্থবছরের গত তিন মাসে আর্থিক প্রবৃদ্ধি ধরিগতির হওয়ায় অর্থনৈতিক কর্মকাণ্ডে হ্রাস লক্ষ্য করা গেছে।

এডিবির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়, ২০২০ অর্থবছরে করোনাভাইরাসের কারণে প্রবৃদ্ধি মন্দা হলেও ২০২১ অর্থবছরে বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছে। ২০২১ অর্থবছরের মধ্যে জিডিপি প্রবৃদ্ধির হার প্রথম দুই প্রান্তিকে ধীরে ধীরে পুনরুদ্ধার হয়ে ৭.৫ শতাংশ এবং পরের ধাপে দ্রুত পুনরুদ্ধার হবে বলে আশা করা হচ্ছে।

এতে বলা হয়, দেশে যখন মহামারি তীব্র আকার ধারণ করে তারপর থেকে তিন মাসের মধ্যে অভ্যন্তরীণ প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে আনা ও অর্থনৈতিক কার্যক্রমকে স্বাভাবিক করার সময় ধরে এ পূর্বাভাস দেয়া হয়েছে। এতে সরকারের নিয়ন্ত্রণ কার্যকলাপ ও আর্থিক প্রণোদনা ব্যবস্থার প্রভাবগুলোকেও বিবেচনা করে করা হয়েছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ২০২০ অর্থবছরের প্রথম নয় মাসে এক শক্তিশালী পারফরম্যান্সের পরে করোনা মহামারিজনিত কারণে বাংলাদেশের অর্থনীতি ধীরে ধীরে কমে যায়, তবে ২০২১ অর্থবছরে এটা পুনরুদ্ধার হওয়ার সম্ভাবনা রয়েছে। ২০২১ অর্থবছরের অবস্থা আগামী মাসগুলোতে করোনার আকার কেমন হবে তার ওপর নির্ভর করবে।

সরকারের কঠোর নিয়ন্ত্রণের ফলে ২০২০ অর্থবছরের শেষ তিন মাসে খরচ, উৎপাদন ও বিনিয়োগ তীব্র হ্রাস হয়েছে। কভিড-১৯ বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ায় রফতানি আয় দ্রুত হ্রাস পায়। ২০২০ সালের জুন থেকে সরকার ধীরে ধীরে বিধিনিষেধ প্রত্যাহার করার পরে অর্থনৈতিক কার্যক্রম ধীরে ধীরে স্বাভাবিক পথে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে। 

আর ২০২১ সালে মুদ্রাস্ফীতি ৫ দশমিক ৫ শতাংশে থাকবে বলে জানাচ্ছে এডিবি। -ইউএনবি

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh