১০ টাকায় অ্যাকাউন্ট খুলে নেওয়া যাবে সরকারি সহায়তা

করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্তরা মোবাইল ব্যাংকিং হিসাবের পাশাপাশি ১০ টাকায় ব্যাংক অ্যাকাউন্ট খুলেও নগদ অর্থ সহায়তা নিতে পারবেন। 

যাদের মোবাইল ফোন নেই বা মোবাইল ব্যাংকিং হিসাব খোলা সম্ভব না তাদের সুবিধার জন্য এই সুযোগ দেওয়া হয়েছে। 

এসব অ্যাকাউন্ট খোলার ব্যবস্থা করতে সোমবার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

তবে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্রের তথ্য এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার টপ্রত্যায়নের ভিত্তিতে অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারকে আড়াই হাজার টাকা করে দেওয়ার উদ্যোগ নিয়েছে সরকার। শুরুতে পুরো অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দেওয়ার সিদ্ধান্ত হয়। এর মধ্যে ডাক বিভাগের মোবাইল ব্যাংকিং সেবা নগদের মাধ্যমে ১৭ লাখ পরিবারকে অর্থ দেওয়ার কথা। 

এছাড়া ১৫ লাখ পরিবারকে বিকাশ, ১০ লাখ পরিবারকে রকেট এবং ৮ লাখ পরিবারকে শিওরক্যাশ অর্থ পৌঁছে দেওয়ার কথা। তবে অর্ধেক পরিবারের কাছেও এই সহায়তা এখনও পৌঁছেনি বলে জানা গেছে। 

এছাড়া মোবাইল ব্যাংকিংয়ে অর্থ বিতরণে নানা অনিয়মের খবর পাওয়া গেছে। এরকম অবস্থায় ব্যাংকগুলোকে এই সেবায় যুক্ত করা হলো।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, মুজিববর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যেসব উপকারভোগীদের মোবাইল ফোন নেই বা যাদের পক্ষে এমএফএস হিসাব খোলা সম্ভব নয় তাদের অনুকূলে শুধুমাত্র জাতীয় পরিচয়পত্র বা স্মার্ট কার্ডের তথ্য এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার প্রত্যয়নের ভিত্তিতে ১০ টাকা জমা নিয়ে হিসাব খোলা যাবে। চেক বই না থাকলে ডেবিট ভাউচারের মাধ্যমে এধরনের উপকারভোগীকে অর্থ দেওয়ার ব্যবস্থা করতে হবে। 

তবে কোন উপকারভোগী আগে থেকে ব্যাংকের হিসাবধারী হলে তার নতুন করে ব্যাংক হিসাব খোলার প্রয়োজন নেই। এ সিদ্ধান্ত বাস্তবায়নে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //