শিশুদের জন্য বলিউডের সেরা ৭ সিনেমা

সিনেমা হাসতে শেখায়, কাঁদতে শেখায়। কখনো কখনো নতুন করে বাঁচতে শেখায়। শিশুতোষ সিনেমাগুলোতে থাকে নতুন নতুন মেসেজ। যা শিশুদের উদ্ভাবনী চিন্তা ও সৃজনশীলতার বিকাশ ঘটায়। 

বলিউডে নির্মিত সেরা সাতটি শিশুতোষ সিনেমা সম্পর্কে আলোচনা করা হলো: 

১. তারে জামিন পার


বলিউডের সেরা শিশুতোষ সিনেমাগুলোর মধ্যে তারে জামিন পার অন্যতম। এটি ২০০৭ সালে মুক্তি পায়। ছবিটি পরিচালনা- প্রযোজনা করেছেন আমির খান। সিনেমাতে এক বুদ্ধিপ্রতিবন্ধী শিশু ও তার বেড়ে ওঠার গল্প বলা হয়েছে। হৃদয় ছুঁয়ে যায় সিনেমাটি দেখলে। বার বার পরীক্ষার ফলাফল খারাপ করা ছেলেটির ওপর বিরক্ত হয় পরিবারের সবাই।

শিশুটি নিজ বাড়ি থেকে  বোর্ডিং স্কুলে ভর্তি  হয়। সেখানকার আর্ট শিক্ষক আমির খানের সাহায্য নিয়ে সে তার সব অক্ষমতা কাটিয়ে উঠেছে। এমনই এক মুগ্ধ হওয়ার মতো গল্প নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে। 

২. কোই মিল গায়া 


কোই মিল গায়া একটি বিজ্ঞান কথাসাহিত্য চলচ্চিত্র। ২০০৩ সালে সিনেমাটি নির্মিত হয়। রাকেশ রোশনের প্রযোজনা ও পরিচালনায় এই চলচ্চিত্রে অভিনয় করেন রেখা, ঋত্বিক রোশন, প্রীতি জিন্দা, রজত বেদি প্রমূখ। হৃত্বিক রৌশন এই সিনেমাতে অভিনয় করেন বুদ্ধিপ্রতিবন্ধীর চরিত্রে। তার শিশুসুলভ আচরণ ও বাইরের জগতের প্রাণী ‘জাদু’র সঙ্গে সম্পর্ক মনোযোগ কেড়েছে সবার। এখন পর্যন্ত এই সিনেমাটি দর্শকদের হৃদয় কাড়ে। 

৩. মিস্টার ইন্ডিয়া


হাস্যরসাত্মক এই সিনেমাটি ১৯৮৭ সালে মুক্তি পায়। সিনেমাটি পরিচালনা করেছেন শেখর কাপুর। এই সিনেমায় অভিনয় করেছেন অনিল কাপুর, শ্রীদেবীসহ এক ঝাঁক দুষ্টু প্রকৃতির শিশু। 

৪. ভূতনাথ


ভূতনাথ ২০০৮ সালের একটি বলিউড শিশুতোষ ভৌতিক চলচ্চিত্র। ছবিটি পরিচালনা করেছেন বিবেক শর্মা। এ ছবিতে প্রধান চরিত্রগুলোতে অভিনয় করেছেন অমিতাভ বচ্চন, আমান সিদ্দিকী, শাহরুখ খান, জুহি চাওলা, প্রিয়াংশু চ্যাটার্জী ও রাজপাল যাদব। অস্কার ওয়াইল্ড এর ছোট-গল্প দ্য সেন্টারভিলী গোস্ট অবলম্বনে ছবিটি নির্মাণ করা হয়েছে। ছবির কাহিনীতে দেখা যায়, একটি ভূত ভয় দেখিয়ে এক বাংলো থেকে একটি পরিবারকে তাড়াতে চায়। কিন্তু একটি পর্যায়ে ভূতের সঙ্গে বন্ধুত্ব হয়ে যায় শিশুটির। ভূত রুপী অমিতাভ বচ্চন খোলাসা করেন তার জীবন কাহিনী। বেশ স্পর্শকাতর ও মিষ্টি একটি ছবি ‘ভূতনাথ’।  

৫. চাচি ফোরটোয়েন্টি

চাচি ফোরটোয়েন্টি একটি কমেডি ঘরাণার সিনেমা। হলিউডের ‘মিসেস ডাউটফায়ার’ সিনেমা অবলম্বনে ‘চাচি ফোরটোয়েন্টি’ নির্মাণ করা হয়। এতে মধ্যবয়সী এক নারীর চরিত্রে অভিনয় করেন কমল হাসান। সিনেমাতিতে বাবার সঙ্গে সন্তানদের যে স্নেহময় সম্পর্ক, তা ফুটিয়ে তোলা হয়েছে। কমল হাসানের আকর্ষণীয় অভিনয় সিনেমাটিকে প্রাণবন্ত ও আকর্ষণীয় করে তুলেছে। 

৬. মাকড়ি 


বেশ মজার একটি সিনেমা হলো মাকড়ি। এ সিনেমাটি মুক্তি পায় ২০০২ সালের ২২ নভেম্বর। সিনেমায় ডাইনীর চরিত্রে অভিনয় করেছেন শাবানা আজমি। ছবিটিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেন শিশু অভিনেত্রী শ্বেতা প্রসাদ। চমৎকার অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান। 

৭. স্ট্যানলি কা ডাব্বা 


স্ট্যানলি কা ডাব্বা ২০১১ সালের ১৩ মে মুক্তি পায়। সিনেমাটি দেখে অনেকেই নিজের স্কুলের দিনগুলিতে ফিরে যান। বেশ স্মৃতিকাতর হয়ে পড়েন অনেকে। কেননা সিনেমাতে ফুটিয়ে তোলা হয়েছে শেষ বেঞ্চে বসে বন্ধুদের সঙ্গে গল্প করা, টিফিন শেয়ার করা, নিষ্ঠুর শিক্ষকদের শাস্তি দিতে একতাবদ্ধ হওয়া ইত্যাদি। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //