এয়ার ইন্ডিয়ার শতভাগ মালিকানা বিক্রির সিদ্ধান্ত

এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ মালিকানাই বেচে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। 

এই মর্মে আজ (২৭ জানুয়ারি) সোমবার একটি আগ্রহপত্রও প্রকাশ করেছে তারা। আবেদনপত্র জমা দেয়ার শেষ সময়সীমা নির্ধারিত করা হয়েছে ১৭ মার্চ।

কেন্দ্রের প্রকাশিত আগ্রহপত্রে বলা হয়েছে, এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ১০০ শতাংশ ও এয়ার ইন্ডিয়া স্যাটসের ৫০ শতাংশ শেয়ার বিক্রি করা হবে। যারা এই বিমান সংস্থা কিনবে, তাদের এয়ার ইন্ডিয়ার ২৩ হাজার ২৮৩ কোটি টাকার দেনার দায়ও নিতে হবে। তবে এই মালিকানা দেশীয় কোনও সংস্থার হাতেই ছাড়তে চাইছে কেন্দ্র।

দেনায় ভারাক্রান্ত এয়ার ইন্ডিয়াকে বেচে দেয়ার চিন্তাভাবনা চলছে অনেক দিন ধরেই। এর আগে ২০১৮ সালে এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ মালিকানা বিক্রি করার জন্য আগ্রহপত্র ছেড়েছিল কেন্দ্র। আগ্রহপত্র জমা দেয়ার সমসয়সীমা বাড়িয়েও কেনার লোক মেলেনি। কারণ খুঁজতে নিয়োগ করা হয়েছিল উপদেষ্টা সংস্থা। 

তারা রিপোর্টে জানিয়েছিল, ২৪ শাতংশ অংশীদারি সরকার নিজের হাতে রাখতে চাওয়ায় লগ্নিকারীদের মনে সংশয় দেখা দিচ্ছে। শুধু তাই নয়, সে সময়েও বলা হয়েছিল, যে সংস্থা এয়ার ইন্ডিয়ার মালিকানা কিনবে তাকে দেনার দায়ও নিতে হবে। ফলে বহু চেষ্টা সত্ত্বেও মুখ থুবড়ে পড়ে কেন্দ্রের বিলগ্নিকরণের পরিকল্পনা।

দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে লাভের মুখ দেখেনি এয়ার ইন্ডিয়া। ঋণের ভারে জর্জরিত ও ধুঁকতে থাকা রাষ্ট্রায়ত্ত এই বিমান সংস্থাটিকে বাঁচাতে সরকারকে অর্থসাহায্য করতে হয়েছে। কিন্তু শেষমেশ সংস্থাটির অধিকাংশ শেয়ার বিক্রি করার সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

কিন্তু তাতেও খুব একটা সন্তোষজনক সাড়া না মেলায় এবার এয়ার ইন্ডিয়ার পুরো শেয়ারই বিক্রির সিদ্ধান্ত নিয়ে ফেলল সরকার। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //