বাংলাদেশের অর্থনীতিতে বড় ধসের আশঙ্কা

করোনাভাইরাসের প্রভাবে চলতি বছর বাংলাদেশের অর্থনীতিতে বড় ধরনের ধসের আশঙ্কা করছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

গতকাল মঙ্গলবার রাতে প্রকাশিত আইএমএফের বিশ্ব অর্থনৈতিক পুর্বাভাষে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ২০২০ সালে মাত্র ২ শতাংশ হবে বলে প্রক্ষেপণ করেছে। যেটা তাদের আগের প্রক্ষেপণে ছিল ৭ শতাংশের কাছাকাছি।

তবে সংস্থাটি ২০২১ সালে প্রবৃদ্ধি উচ্চমাত্রায় অর্থাৎ ৯.৫ শতাংশ হবে বলে পূর্বাভাষ দিয়েছে। তবে এ পূর্বাভাসটি নির্ভর করছে করোনাভাইরাসের বিস্তার কমে যাওয়ার পাশাপাশি অর্থনীতিতে স্বাভাবিক গতি ফিরে আসার ওপর।

এর আগে চলতি অর্থবছরে বাংলাদেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি মাত্র ২ থেকে ৩ শতাংশ হতে পারে বলে প্রাক্কলন করে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের সদরদফতর ওয়াশিংটন থেকে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়া আটটি দেশের ওপর এ প্রাক্কলন প্রকাশ করে। বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি অর্থাৎ অর্থনৈতিক প্রবৃদ্ধি গত অর্থ বছরে ছিল ৮.২ শতাংশ।

এই বৈশ্বিক ঋণদান সংস্থার পূর্বাভাসে বলা হয়েছে, শুধু এ বছর নয় বাংলাদেশে আগামী অর্থবছরে প্রবৃদ্ধি আরো কমে দাঁড়াবে ১ দশমিক ২ থেকে ২ দশমিক ৯ শতাংশে। আর তা পরের অর্থবছর ২০২১-২০২২ একটু ঘুরে দাঁড়ালেও ৪ শতাংশে নিচেই থাকবে।

এ পুর্বাভাস এমন এক সময়ে দেয়া হলো যখন বাংলাদেশ ১০ বছরেরও বেশি সময় ধরে টানা ৭ শতাংশের প্রবৃদ্ধির কোঠা ছাড়িয়ে ৮ শতাংশের ঘর টপকে দ্রুতগতিতে এগিয়ে যেতে শুরু করেছিল।

এদিকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল মনে করেন, এই অর্থবছরে প্রবৃদ্ধি কমপক্ষে ৬ শতাংশ হবে।

তবে বিশ্বব্যাংকের প্রাক্কলন অনুযায়ী, করোনাভাইরাসের ধাক্কায় দক্ষিণ এশিয়ার অন্য সাতটি দেশের অর্থনীতিতে বড় রকমের ধস নামতে পারে। এর মধ্যে পাকিস্তান, শ্রীলংকা, মালদ্বীপ ও আফগানিস্তানের জিডিপি বাড়বে না বরং সর্বোচ্চ ১৩ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে।

বিশ্বব্যাংক এক বিবৃতিতে বলেছে, কভিড-১৯ মহামারি দ্বারা ক্রমবর্ধমান মানবিক ক্ষতি ও বৈশ্বিক অর্থনৈতিক পরিণতির মধ্যে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার অন্যান্য সরকারকে স্বাস্থ্যখাতে জরুরি ব্যবস্থা নিতে হবে। তাদের জনগণ, বিশেষত দরিদ্রতম ও হতদরিদ্র মানুষকে রক্ষা করতে উদ্যোগ গ্রহণ করতে হবে।

আইএমএফ বলছে, করোনা মহামারির কারণে বিভিন্ন দেশে বিপুলসংখ্যক মানুষ মারা যাচ্ছে। এ কারণে করোনারভাইরাসের বিস্তার ঠেকাতে আইসোলেশন, লকডাউন করতে হচ্ছে, যা বিভিন্ন দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ছে। যদি চলতি বছরের দ্বিতীয়ার্ধে এই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে আনা যায় এবং অর্থনীতির গতি স্বাভাবিক হয়, তবে আগামী বছর প্রবৃদ্ধি বাড়বে।

করোনাভাইরাসের কারণে ২০২০ সালে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলো ভুগবে বলে মনে করছে আইএমএফ। 

সংস্থাটির পূর্বাভাস হলো- প্রায় সব দেশের প্রবৃদ্ধি নেতিবাচক হয়ে যাবে। যেমন: যুক্তরাষ্ট্র (মাইনাস ৫. ৯ শতাংশ), জার্মানি (মাইনাস ৭ শতাংশ), জাপান (মাইনাস ৫.২ শতাংশ), যুক্তরাজ্য (মাইনাস সাড়ে ৬ শতাংশ), কানাডা (মাইনাস ৬.২ শতাংশ), ব্রাজিল (মাইনাস ৫ .৩ শতাংশ) ও রাশিয়া (মাইনাস সাড়ে ৫ শতাংশ)। 

তবে চীনের ১.২ শতাংশ ও ভারতে ১.৯ শতাংশ প্রবৃদ্ধি হতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //