ভ্যাট রিটার্ন দাখিলের সময় বাড়লো

করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির কারণে জরিমানা ও সুদ আরোপ ছাড়া চলতি বছরের মার্চ ও এপ্রিল মাসের ভ্যাট রিটার্ন দাখিলের সময়সীমা ৯ জুন পর্যন্ত বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

মঙ্গলবার (২৬ মে) এনবিআর থেকে জারি করা এক বিশেষ আদেশে এ তথ্য জানানো হয়।

আদেশে বলা হয়, সম্প্রতি করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে সরকার আগামী ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এ পরিস্থিতিতে দেশের অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান মার্চ-এপ্রিল, ২০২০ কর মেয়াদের রিটার্ন দাখিল করতে পারেননি। মূল্য সংযোজন ও সম্পূরক শুল্ক আইন ২০১২ এর ধারা ৬৪ এর উপধারা ১ এবং মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা ২০১৬ এর বিধি ৪৭ এর উপ বিধি ১ অনুযায়ী প্রত্যেক নিবন্ধিত ব্যক্তিকে ফরম মূসক ৯.১ এর মাধ্যমে প্রত্যেক কর মেয়াদের জন্য মেয়াদ সমাপ্তির অনধিক ১৫ দিনের মধ্যে মূল্য সংযোজন কর দাখিলপত্র দেয়ার বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন অনুযায়ী নির্ধারিত তারিখের মধ্যে কর দাখিলপত্র না করার ব্যর্থতা বা অনিয়মের ক্ষেত্রে ১০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে। 

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন ধারা ১২৭ অনুযায়ী কোনো করদাতা নির্ধারিত তারিখের মধ্যে কমিশনারের কাছে প্রদেয় কর পরিশোধে ব্যর্থ হলে নির্ধারিত তারিখের পরবর্তী দিন থেকে পরিশোধের দিন পর্যন্ত প্রদেয় করের পরিমাণের উপর মাসিক ২ শতাংশ সরল হারে সুদ পরিশোধ করতে হয়।

আদেশে আরো বলা হয়, জনস্বার্থে এনবিআর অধ্যাদেশ নম্বর ০২, ২০২০ মারফত জারি করা মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন প্রদত্ত ক্ষমতাবলে বৈশ্বক এ আপদকালীন সময়ে যে সব প্রতিষ্ঠান শুধু মার্চ-এপ্রিল ২০২০ কর মেয়াদের দাখিলপত্র যথাসময়ে পেশ করেনি সে সব প্রতিষ্ঠানের দাখিলপত্র পেশের সময়সীমা ৯ জুন ২০২০ পর্যন্ত বর্ধিত করলো এনবিআর।

উল্লেখিত সময়ের মধ্যে দাখিলপত্র পেশের ক্ষেত্রে জরিমানা ও সুদ দেয়ার বাধ্যবাধকতা থেকে অব্যাহতি দেয়া হলো।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //