সাউথ বাংলা ব্যাংকের নতুন এমডি তারিকুল ইসলাম চৌধুরী

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগ পেয়েছেন তারিকুল ইসলাম চৌধুরী। তিনি এর আগে একই ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে ভারপ্রাপ্ত এমডির দায়িত্বে ছিলেন।

ব্যাংকের ১০৫তম পর্ষদ সভায় এমডি ও সিইও হিসেবে তারিকুল ইসলামের নিয়োগ চূড়ান্ত হয় এবং সম্প্রতি বাংলাদেশ ব্যাংকও তার এই নিয়োগের অনুমোদন প্রদান করে। পরবর্তী তিন বছরের জন্য এমডি ও সিইও পদে যোগদান করেছেন। 

এসবিএসি ব্যাংকে যোগদানের আগে তারিকুল ইসলাম চৌধুরী সরকারি মালিকানাধীন সোনালী ব্যাংকের ডিএমডি ছিলেন। তিনি ১৯৮৪ সালে ফিন্যান্সিয়াল এনালিস্ট পদে সোনালী ব্যাংকে যোগদান করেন। দীর্ঘ ব্যাংকিং ক্যারিয়ারে তিনি সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে হেড অব ক্রেডিট, এইচআর, ট্রেজারি ম্যানেজমেন্ট ডিভিশন ও কারেন্সে ম্যানেজমেন্ট ডিভিশন, বিভাগীয় প্রধান, মহাব্যবস্থাপক, আঞ্চলিক প্রধান, করপোরেট শাখা ব্যবস্থাপকসহ গুরুত্বপূর্ণ পদে স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। 

তারিকুল ইসলাম চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. কম (অনার্স) ও এম. কম (অ্যাকাউন্টিং) ডিগ্রি অর্জন করেন। ১৯৮৮ সালে তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) ডিএআইবিবি ডিপ্লোমাধারী হন। তিনি বিআইবিএমসহ দেশের খ্যাতনামা প্রতিষ্ঠানের পাশাপাশি ফ্রান্স, অস্ট্রিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং মালয়েশিয়ায় অর্থনীতি ও ব্যাংকিংবিষয়ক বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন। তারিকুল ইসলাম চৌধুরী ১৯৫৮ সালে ফেনী জেলার মাছিমপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh