ফেসবুকের এজেন্টের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

৯৩ লাখ টাকা ভ্যাট ফাঁকির অভিযোগে বাংলাদেশে নিযুক্ত ফেসবুকের এজেন্ট এইচটিটিপুলের বিরুদ্ধে মামলা করেছে ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতর।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) ভ্যাট গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন।

অধিদফতরের মহাপরিচালক বলেন, ‘চলতি বছরের মে মাসে ফেসবুকের এজেন্ট এইচটিটিপুল বাংলাদেশ লিমিটেড ভ্যাটে নিবন্ধন নেয়। প্রতিষ্ঠানটির ঠিকানা ব্যবহার করা হয় শাহ আলী টাওয়ার, ১১ তলা, ৩৩ কাওরানবাজার, ঢাকা। কিন্তু এনবিআরের ভ্যাট গোয়েন্দা সংস্থা জানতে পারে ওই ঠিকানায় প্রতিষ্ঠানটির কোনো কার্যক্রম বা অস্তিত্ব নেই। আইন অনুসারে অফিস পরিবর্তন করতে হলে ভ্যাট অফিসকে জানাতে হবে। তাদের এই পরিবর্তনের কোনো নোটিশ দেয়া হয়নি।’

ড. মইনুল খান বলেন, ‘অনুসন্ধানে ভ্যাট গোয়েন্দারা আরো জানতে পারে ওই এজেন্ট তিন মাস আগে নিবন্ধন নিলেও এখন পর্যন্ত কোনো রিটার্ন দাখিল করেননি। ভ্যাট আইন অনুসারে প্রতি মাসে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। এইচটিটিপুল প্রতি মাসে রিটার্ন দাখিল না করায় প্রতিষ্ঠানটি কর্তৃক কর্তনকৃত ভ্যাট সরকারি কোষাগারে জমা হয়নি। ভ্যাট গোয়েন্দাদের অনুসন্ধান অনুযায়ী স্থানীয় ফেসবুক এজেন্ট ইতোমধ্যে ৩১টি প্রতিষ্ঠানের কাছ থেকে ১৯৮টি চালানে ৬ কোটি ২২ লাখ টাকার বিজ্ঞাপন সংগ্রহ করে। এতে তারা ১৫% হারে ৯৩ লাখ ৩২ হাজার টাকার ভ্যাট কর্তন করেছে। ফেসবুক এজেন্টের ঠিকানা সঠিকভাবে ব্যবহার না করায় এবং মাসিক রিটার্ন জমা না দেয়ায় তাদের হাতে থাকা সরকারের ৯৩ লাখ ৩২ হাজার টাকা ঝুঁকিপূর্ণ হয়েছে।’

‘এই কর্তনকৃত টাকা সরকারের কোষাগারে জমা হওয়ার ঝুঁকি সৃষ্টি হওয়ায়, মাসিক রিটার্ন দাখিল না করায় এবং অনুমোদন ব্যতীত অস্তিত্বহীন হওয়ায় এই মামলাটি দায়ের করা হয়। মামলাটি নিষ্পত্তির জন্য ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে’, যোগ করেন তিনি।

বাংলাদেশে ফেসবুকের জন্য অনুমোদিত সেলস পার্টনার হিসেবে এইচটিটিপুলকে নিযুক্ত করা হয়েছে বলে গত ২২ জুন এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়। এইচটিটিপুল এখন থেকে স্থানীয় ব্যবসায়িক প্রতিষ্ঠান ও এজেন্সিগুলোকে দক্ষতার সঙ্গে সহায়তা এবং স্থানীয় মুদ্রায় লেনদেনের সুযোগ তৈরি করে দেবে বলে ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //