বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধির আগ্রহ আলজেরিয়ার

বাংলাদেশের সাথে বাণিজ্য বাড়াতে চায় আলজেরিয়া। সম্প্রতি, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে ঢাকায় নিযুক্ত আলজেরিয়ার রাষ্ট্রদূত রাবাহ লারবির এক অনলাইন বৈঠকে এ আগ্রহ ব্যক্ত করেন।

তিনি বলেন, আলজেরিয়ায় বাংলাদেশের বেশ কিছু পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। বিষয়ে উদ্যোগ নিয়ে উভয় দেশের ব্যবসায়ীদের সাথে আলোচনার মাধ্যমে তার দেশ প্রয়োজনীয় সবকিছু করতে চায়।

উভয় দেশের মধ্যে আলোচনার মাধ্যমে সংক্রান্ত সকল সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলেও রাবাহ লারবি জানান।

জবাবে বাণিজ্যমন্ত্রী আলজেরিয়াকে বাংলাদেশেকে বন্ধুরাষ্ট্র হিসেবে অভিহিত করে বলেন, বাণিজ্য অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির জন্য ১৯৭৩ সালে উভয় দেশের মধ্যে একটি চুক্তি হয়েছিল। বাংলাদেশও আলজেরিয়ার সাথে বাণিজ্য অর্থনৈতিক সহযোগিতা বাড়াতে আগ্রহী বলে জানান টিপু মুনশি।

তিনি বলেন, বাংলাদেশ রপ্তানি বাণিজ্যে দ্রুত এগিয়ে যাচ্ছে। তৈরি পোশাক রপ্তানিতেও বাংলাদেশ পৃথিবীর মধ্যে দ্বিতীয় অবস্থানে রয়েছে। এছাড়া আলজেরিয়ায় বাংলাদেশের তৈরি পোশাক, পাট চামড়াজাত পণ্য, তামাক এবং ফার্নিচারের ব্যাপক চাহিদার রয়েছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, আলজেরিয়া বাংলাদেশ থেকে এসব পণ্য আমদানি করতে পারে।

এসময় বাণিজ্যমন্ত্রী রাষ্ট্রদূতের মাধ্যমে আলজেরিয়ার বাণিজ্যমন্ত্রীকে বাংলাদেশ সফরেরও আমন্ত্রণ জানান।

গত অর্থবছরে আলজেরিয়ায় রপ্তানি হয়েছে পাঁচ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের বাংলাদেশি পণ্য এবং একই সময়ে আমদানি হয়েছে ৯০ দশমিক ৭৯ মিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের পণ্য।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //