বিশ্বের সেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাবি ১৭৯৪

বিশ্বের সেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় ১৭৯৪ স্থানে জায়গা পেয়েছে দেশের শীর্ষ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়।

সাম্প্রতিক এক বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দুই হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংস্থা ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং (সিডব্লিউইউআর) এই তালিকা প্রকাশ করে। 

বাংলাদেশ থেকে একমাত্র ঢাবি এই তালিকায় রয়েছে। সেই তুলনায় প্রতিবেশী ভারতের ৬৪টি এবং পাকিস্তানের ১০টি বিশ্ববিদ্যালয় এই তালিকায় স্থান করে নেয়।

২০১২ সাল থেকেই সিডব্লিউইউআর তাদের সেরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিং প্রকাশ করে আসছে। 'ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিংস-২০২০-২১' শীর্ষক এই সাম্প্রতিক তালিকা গতকাল সোমবার সংস্থাটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত হয়।  

মোট সাতটি সূচকে বিশ্ববিদ্যালয়গুলোর সামগ্রিক মান যাচাই করে থাকে সিডব্লিউইউআর৷ এগুলো হলো শিক্ষার মান, প্রাক্তন শিক্ষার্থীদের পেশাগত অবস্থান, শিক্ষকদের মান, গবেষণার সংখ্যা, উচ্চমানসম্পন্ন প্রকাশনা, গবেষণা-প্রভাব ও গবেষণা-উদ্ধৃতি ৷ 

সাতটি সূচকে মোট ১০০ স্কোর। যার মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ৬৬ দশমিক ৬ স্কোর অর্জন করে। পূর্ণস্কোর অর্জন করে সিডব্লিউইউআর র‌্যাঙ্কিংয়ে টানা নবমবারের মতো বিশ্বের এক নম্বর বিশ্ববিদ্যালয়ের অবস্থান ধরে রেখেছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। মার্কিন মুল্লুকের ৩৫৭টি বিশ্ববিদ্যালয় সেরা দুই হাজারের তালিকায় স্থান করে নিয়েছে। 

এমনকি শীর্ষ দশের আটটি বিশ্ববিদ্যালয়ই যুক্তরাষ্ট্রের। শীর্ষক্রম অনুসারে এগুলো হলো; হাভার্ড ইউনিভার্সিটি (১), ম্যাসাচুসেটস ইনস্টিটিউড অব টেকনোলজি (২), স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি (৩), ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ (৪), ইউনিভার্সিটি অব অক্সফোর্ড (৫), কলম্বিয়া ইউনিভার্সিটি (৬), প্রিন্সটন ইউনিভার্সিটি (৭), ইউনিভার্সিটি অব পেনিসেলভেনিয়া (৮), ইউনিভার্সিটি অব শিকাগো (৯) এবং ইয়েল ইউনিভার্সিটি (১০)।

সেরা দশের মধ্যে দুটি; ক্যামব্রিজ এবং অক্সফোর্ড যুক্তরাজ্যের। গতবছরও তারা যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থান লাভ করেছিল। শীর্ষ ২০০০ হাজারে রয়েছে চীনের ২৬৭টি বিশ্ববিদ্যালয়। এরমধ্যে ২৫৮টি চীনের মূল ভূখণ্ডের। বাদবাকি ৭টি হংকং এবং ২টি ম্যাকাওয়ে অবস্থিত। 


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //