ঢাবিতে গবেষণায় বরাদ্দ বাজেটের ১.০৯ শতাংশ

গবেষণায় ১.০৯ শতাংশ বরাদ্দ রেখে চলতি অর্থ বছরের (২০২০-২১) জন্য ৮৬৯.৫৬ কোটি টাকার বাজেট পাস করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ পদ ফাঁকা থাকায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মাদ সামাদ বাজেট উত্থাপন করেন।

আজ বৃহস্পতিবার (২৩ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেন সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আখতারুজ্জামান।

অন্যান্য বছরের মতো চলতি বছরেও বাজেটের একটা বড় অংশ বরাদ্দ রাখা হয়েছে বেতন ভাতা খাতে। খাত-অনুযায়ী বরাদ্দের মধ্যে থাকছে- বেতন বাবদ ৩০.৭১ শতাংশ, ভাতা বাবদ ২২.৭৭ শতাংশ, সরবরাহ ও সেবা বাবদ ১৪.৩৮ শতাংশ, অবসর ও অবসরকালীন সুযোগ-সুবিধা বাবদ ৩.৫২ শতাংশ ও অন্যান্য খাতে ২.৭২ শতাংশ।

বাজেটের ৮৬.০৩ শতাংশ যা প্রায় ৭৪৮.৫৬ কোটি টাকা আসবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) থেকে। অপরদিকে ৮.১৭ শতাংশ অর্থাৎ ৭১.৩৮ কোটি টাকা আসবে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ উৎস থেকে ও বাকি ৫.৮১ শতাংশ বা ৫০ কোটি টাকার বাজেট ঘাটতি দেখানো হয়েছে।

বিগত অর্থ বছরগুলোতে বাজেটের পরিমাণ ছিল- ২০১৯-২০ সালে ৮.১০.৪১ কোটি টাকা, ২০১৮-১৯ সালে ৭৪১.১৩ কোটি টাকা, ২০১৭-১৮ সালে ৬৬৪.৩৭ কোটি টাকা ও ২০১৬-১৭ সালে ছিল ৬৬৪.১১ কোটি টাকা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //