গৃহস্থালি কাজে নারীর স্বীকৃতির বিষয়ে সরকার কাজ করছে: পরিকল্পনামন্ত্রী

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, গৃহস্থালির সেবামূলক কাজে নারীর স্বীকৃতির বিষয়ে সরকার কাজ করছে।

তিনি বলেন, ‘নারী-পুরুষ উভয়েই মিলেমিশে যদি ঘরের কাজগুলো ভাগ করে নেন তবে তা পরিবারে ও সমাজে শান্তি নিশ্চিতে সাহায্য করবে।’

রাজধানীর শিল্পকলা একাডেমিতে আজ শনিবার অ্যাকশন এইড বাংলাদেশ ও দৃক আয়োজিত ‘ভিন্ন রূপে পুরুষ’ শীর্ষক এক আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

অ্যাকশন এইডের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে গৃহস্থালির সেবামূলক কাজ নিয়ে গবেষণার বিশেষ দিকগুলো উপস্থাপন করেন রিসার্চ ইনিশিয়েটিভ বাংলাদেশের নির্বাহী পরিচালক মেঘনা গুহঠাকুরতা ও নিজের জীবনের অভিজ্ঞতার কথা জানান একজন নারী কৃষক বিথী বেগম।

এম এ মান্নান বলেন, নারী বিশাল পরিসরে যে কাজ করেন তা মূল্যায়ন করা কঠিন হলেও অস্বীকার করার কোনো সুযোগ নেই। নারীর বিরুদ্ধে অন্যায়-অত্যাচার প্রতিরোধে তার যথাযথ সম্মান ও স্বীকৃতি দেয়া জরুরি।

গবেষণা প্রতিবেদন তুলে ধরে মেঘনা গুহঠাকুরতা বলেন, নারীরা গৃহস্থালির সেবামূলক কাজে দৈনিক প্রায় সাত ঘণ্টা ব্যয় করে, অপরদিকে পুরুষরা ব্যয় করে তিন ঘণ্টারও কম। এক্ষেত্রে ঘরের কাজে পুরুষের অংশগ্রহণ বৃদ্ধিতে নারী-পুরুষ সকলের দৃষ্টিভঙ্গির পরিবর্তন আনা প্রয়োজন। 

গাইবান্ধা ও লালমনিরহাটের মোট ১০টি ইউনিয়নে ২০১৮ সালে এই গবেষণা পরিচালিত হয়।

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh