রাজধানীর নিউমার্কেট খুলছে রবিবার

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে দুই মাসেরও বেশি সময় পর খুলে দেয়া হচ্ছে রাজধানীর জনপ্রিয় বিপণি বিতান নিউমার্কেট।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব নিশ্চিত মেনে আগামীকাল রবিবার (৩১ মে) সকালে নিউমার্কেটের চারটি গেটের মধ্যে তিনটি ক্রেতাদের জন্য খুলে দেয়া হচ্ছে। 

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আমিনুল ইসলাম শাহীন আজ শনিবার (৩০ মে) এ তথ্য নিশ্চিত করেছেন।

করোনাভাইরাসের বিস্তার রোধে গত ২৫ মার্চ সারাদেশে লকডাউন চালু হওয়ার কয়েকদিন আগেই বন্ধ হয়ে যায় ঢাকার নিউমার্কেট। ঈদুল ফিতরকে কেন্দ্র করে মে মাসের শুরুতে সরকার মার্কেট খোলার অনুমতি দিলেও ঝুঁকি এড়াতে নিউমার্কেটের ব্যবসায়ীরা সেই সুযোগ নেননি।

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি শাহীন বলেন, সংক্রমণের একটি কঠিন সময় অতিক্রম করছি আমরা। কিন্তু জীবন-জীবিকার প্রয়োজনে ঝুঁকি জেনেও আমাদেরকে মার্কেট চালু করার মতো কাজটি করতে হচ্ছে। তবে আমরা বেশ কিছু সতর্কতামূলক পদক্ষেপ নিচ্ছি শুরু থেকে।

এই সপ্তাহে ওই এলাকার চাঁদনী চক, চন্দ্রিমা সুপার মার্কেটসহ অন্যান্য বিপণি বিতানগুলোও খুলছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

চন্দ্রিমা সুপার মার্কেটের দোকান মালিক সমিতির সভাপতি মনজুরুল ইসলাম মনজু জানান, আগামী বুধবার থেকে তাদের মার্কেটও চালু করার চিন্তা করছেন তারা। মঙ্গলবার সপ্তাহিক ছুটি থাকায় তার আগে চালু করার চিন্তা নেই।

দোকান চালুর বিষয় সরকার ও পুলিশ প্রশাসন কিছু বিধিনিষেধ দিয়েছে। এর পাশাপাশি নিউমার্কেট কর্তৃপক্ষও কিছু উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে।

নিউমার্কেটে সব ক্রেতা ও বিক্রেতাদের প্রতি মাস্ক ব্যবহার করার সাধারণ নির্দেশনা রয়েছে। এর পাশাপাশি প্রধান দুটি ফটকে সমিতির পক্ষ থেকে দুটি করে মাস্কের দোকান বসানো হবে, যাতে যারাই মাস্ক ছাড়া এসে পড়বেন, তারা যেন মাস্ক কিনে ঢুকতে পারেন। এর বাইরেও বেশ কিছু মাস্কের দোকান থাকবে ভেতরে।

দোকান মালিক সমিতি জানিয়েছে, নিউমার্কেটের চারটি গেটের মধ্যে এক ও দুই নম্বর গেট দিয়ে ক্রেতারা আসা-যাওয়া করতে পারবেন। বড় ফুট ওভার ব্রিজের পাশে চার নম্বর গেটটি দিয়ে কেবল প্রবেশ করার ব্যবস্থা থাকবে। কারণ সেটি তুলনামূলক সরু। নিউ সুপার মার্কেটের দিক থেকে যে গেটটি আছে সেটা বন্ধ রাখা হবে। কারণ দুই মার্কেটে দুই ধরনের ব্যবস্থাপনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //