ওয়ারীতে ২১ দিনের লকডাউন কার্যকর

রাজধানীর পুরান ঢাকার ওয়ারীতে (৪১ নং ওয়ার্ড) আজ শনিবার (৪ জুলাই) ভোর ৬টা থেকে লকডাউন কার্যকর করা হয়েছে। আগামী ২৫ জুলাই পর্যন্ত ২১ দিন লকডাউন থাকবে ওয়ারী।

লকডাউনের আওতায় ওয়ারীর আউটার রোডগুলোর মধ্যে রয়েছেে- টিপু সুলতান রোড, যোগীনগর রোড ও ঢাকা-সিলেট মহাসড়ক (জয়কালী মন্দির থেকে বলধা গার্ডেন) এবং ইনার রোড/গলিগুলোর মধ্যে রয়েছে- লারমিনি স্ট্রিট, হেয়ার স্ট্রিট, ওয়্যার স্ট্রিট, র‌্যাংকিং স্ট্রিট ও নবাব স্ট্রিট।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) কর্তৃপক্ষ জানিয়েছে, লকডাউন কার্যকর করতে আগে থেকেই সকল প্রস্তুতি আগেই নিয়ে রেখেছে। এছাড়াও লকডাউনের ব্যাপারে স্থানীয় বাসিন্দাদের সচেতনতার জন্য এলাকায় মাইকিং, বাঁশের বেড়া ও সুরক্ষা বুথ নির্মাণসহ নানা কার্যক্রম সম্পন্ন করে ডিএসসিসি।

ওয়ারী এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করে লকাডাউন কার্যকর করার জন্য গত ৩০ জুন স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে ডিএসসিকে নির্দেশ দেওয়া হয়। এরপর ১ জুলাই এই নিয়ে সভা করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ওই দিন ৪ জুলাই (শনিবার) সকাল ৬টা থেকে ওয়ারী এলাকায় লকডাউন কার্যকরের সিদ্ধান্ত হয়। 

এদিকে, ডিএসসিসির পক্ষ থেকে আগেই ওয়ারীতে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউরের (এসওপি) ওপর ভিত্তি করে লকডাউন কার্যকরের ব্যাপারে জানানো হয়েছে। এ জন্য ডিএসসিসির পক্ষ থেকে ২০টি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এরমধ্যে ওয়ারীর চারদিকের রাস্তাগুলো কার্যকরীভাবে বন্ধ করে দেয়া হয়েছে। কেবল মাত্র দুটি রাস্তা নিয়ন্ত্রিতভাবে প্রবেশ ও বের হওয়ার জন্য খোলা থাকবে। প্রথমটি টিপু সুলতান রোড ও দ্বিতীয়টি সুমি’স কেক এর সামনের রাস্তা।

অন্যদিকে- বলধা গার্ডেনে ওয়ার্ড ব্যবস্থাপনা কমিটির নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হয়েছে। সেখান থেকে লকডাউনের কাজ সমন্বয় করা হবে।

লকডাউন এলাকায় আক্রান্ত ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন নিশ্চিতসহ সব বাসিন্দাদের ঘরের বাইরে না আসার বিষয়টি তদারকি করবে আইন প্রয়োগকারী সংস্থা। ২৪ ঘণ্টা নিয়মিত ভ্রাম্যমাণ টহলের পাশাপাশি সরকারি নির্দেশনা অমান্যকারীদের নিয়ন্ত্রণের জন্য রয়েছে মোবাইল কোর্ট।

এছাড়াও রেড জোন এলাকায় র‌্যাংকিং স্ট্রিটে অবস্থিত ওয়ারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই বুথ খোলা থাকবে। বুথে সরকার নির্ধারিত ইউজার ফি প্রদানের মাধ্যমে উপসর্গযুক্ত ব্যক্তিদের নমুনা নিয়ে পরীক্ষা করে ফলাফল জানিয়ে দেয়া হবে।

লকডাউন এলাকার করোনা রোগীদের জন্য ঢাকা মহানগর জেনারেল হাসপাতালে আইসোলেশন সেন্টার হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনে মুগদা ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হবে।

জনগণের বাড়িতে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য, ওষুধপত্র নির্বিঘ্নে সরবরাহের জন্য ই-কমার্স অ্যাসোসিয়েশন কর্তৃক হোম ডেলিভারি সার্ভিস চালু রাখা হয়েছে। বস্তিবাসী ও কর্মহীন দরিদ্র জনগোষ্ঠীর জন্য জরুরি খাদ্য সহায়তা প্রদান করা হবে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //