প্রতিদিন পাবে ২৫ করোনারোগী

৬ হাজার টাকায় প্লাজমা দেবে গণস্বাস্থ্য

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, ‘চীনের তৈরি ভ্যাকসিন ট্রায়ালের অনুমতি দিলে বাংলাদেশ লাভবান হতো। এ বিষয়ে সরকারের নেওয়া প্রতিটি পদক্ষেপই ভুল ছিল।‘

আজ শনিবার সকাল ১১টা রাজধানীর ধানমণ্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে ‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’  উদ্বোধন অনুষ্ঠানে জাফরুল্লাহ চৌধুরী এসব কথা বলেন।  

‘গণস্বাস্থ্য প্লাজমা সেন্টার’ উদ্বোধন করেন দেশের মূল প্লাজমা প্রবক্তা ও ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এম এ খান।  অনুষ্ঠানে অন্যদের মধ্যে গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালের প্রধান বিজ্ঞানী ড. বিজন কুমার শীলও উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের পর গণস্বাস্থ্য কেন্দ্রের জনসংযোগ কর্মকর্তা মো. ফরহাদ এসব তথ্য জানিয়েছেন।

গণস্বাস্থ্য কেন্দ্র জানিয়েছে, বঙ্গবন্ধুর স্মৃতিকে স্মরণ করে আজ প্লাজমা সেন্টারটি উদ্বোধন করা হয়েছে। এরই মধ্যে কয়েকজন রক্তদানও করেছে।

যারা এরই মধ্যে করোনামুক্ত হয়েছে তাদের ডা. জাফরুল্লাহ চৌধুরী প্লাজমা সেন্টারে এসে রক্ত দান করার আহ্বান জানিয়েছেন। গতকাল শুক্রবার তিনি এ বিষয়ে বলেছিলেন, ‘অনেক রক্ত দরকার। রক্তদান করতে কোনো খরচ নেই। তবে, যিনি প্লাজমা নেবেন, তার ক্ষেত্রে যেহেতু অনেক পরীক্ষা-নিরীক্ষার বিষয় আছে, তাই তাদের ক্ষেত্রে সব মিলিয়ে পাঁচ থেকে ছয় হাজার টাকা ফি পড়বে।’

প্লাজমা সেন্টারটি ২৪ ঘণ্টা খোলা থাকবে বলে জানিয়েছে গণস্বাস্থ্য। সারা দেশের মানুষ এখান থেকে প্লাজমা নিতে পারবে। প্রাথমিক অবস্থায় এখানে প্রতিদিন ২৫ জন প্লাজমা গ্রহণ করতে পারবে। তবে, আগামী মাসে আরো একটি মেশিন যুক্ত হবে। তখন প্রতিদিন ৬০ জনকে প্লাজমা দেওয়ার আশা করছে হাসপাতালটি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //