স্মিথকে হটিয়ে শীর্ষে কোহলি

স্টিভেন স্মিথকে পেছনে ফেলে টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষস্থান পুনরুদ্ধার করেছেন বিরাট কোহলি।

বুধবার (৪ ডিসেম্বর) প্রকাশিত আইসিসির টেস্ট র‍্যাংকিংয়ের নতুন তালিকায় ভারতীয় অধিনায়ক ছাড়াও এগিয়েছেন ডেভিড ওয়ার্নার, জো রুট, মার্নাস লাবুসানে।

গত সপ্তাহে কলকাতার দিবারাত্রির টেস্টে ১৩৬ রানের দুর্দান্ত ইনিংস খেলা কোহলির মোট অর্জন এখন ৯২৮ পয়েন্ট। অন্যদিকে, পাকিস্তানের বিপক্ষে অ্যাডিলেড টেস্টে ৩৬ রান করায় স্মিথের পয়েন্ট ৯৩১ থেকে কমে এখন ৯২৩।

অ্যাডিলেড টেস্টে ৩৩৫ রানের ইনিংস খেলা ডেভিড ওয়ার্নার ১২ ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠে এসেছেন। তবে সবচেয়ে বড় চমক দিয়েছেন লাবুশানে। একই টেস্টে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো এই অজি ব্যাটসম্যান প্রথমবারের মতো শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। বছরের শুরুতে তার অবস্থান ছিল ১১০তম।

ব্যাটসম্যানদের তালিকায় ইংলিশ ব্যাটসম্যান জো রুট ৪ ধাপ এগিয়ে আছেন সপ্তম স্থানে। শীর্ষ দশে ৩ ধাপ করে পিছিয়েছেন হেনরি নিকোলস (৯) ও দিমুথ করুনারত্নে (১০)। ২ ধাপ করে এগিয়েছেন বাবর আজম (১৩) ও রস টেইলর (১৬)।

অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মধ্যে টেস্ট র‍্যাংকিংয়ে বোলারদের নতুন তালিকায় এগিয়েছেন মিচেল স্টার্ক। অ্যাডিলেড টেস্টে ৭ উইকেট তুলে নেওয়া এই ফাস্ট বোলার ৪ ধাপ এগিয়ে আছেন ১৪তম স্থানে। পাকিস্তানের বাঁহাতি ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি ১৩ ধাপ এগিয়ে আছেন ৪৯তম স্থানে। কিউই পেসার টিম সাউদি এক ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ১৩তম স্থানে। আফগান টেস্টে ১০ উইকেট তুলে নিয়ে রাকিম কর্নওয়েল ৬৩ ধাপ এগিয়ে ৪৭তম স্থানে আছেন।

ক্যারিয়ার সেরা ৪৭৩ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট অলরাউন্ডারদের তালিকায় নিজের অবস্থান আরও সুসংহত করেছেন জেসন হোল্ডার। ক্যারিবীয় অধিনায়ক অবশ্য বোলারদের তালিকায়ও এক ধাপ এগিয়েছেন (৩)। এছাড়া অলরাউন্ডারদের তালিকায় বাকিদের অবস্থান আছে আগের মতোই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //