আবার মাঠে ফিরছে ক্রিকেট

প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতিতে বন্ধ হয়ে যাওয়ার পর আবার মাঠে ফিরছে ক্রিকেট।

ক্যারিবিয়ানের দ্বীপপুঞ্জ সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনসে আগামী ২২ মে থেকে শুরু হতে যাচ্ছে ভিন্সি প্রিমিয়ার লিগ (ভিপিএল) টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট। গত মার্চের পর এই প্রথম আইসিসির পূর্ণ সদস্য কোনো দেশে ও আন্তর্জাতিক ক্রিকেটারদের নিয়ে হতে যাচ্ছে ক্রিকেট ম্যাচ।

২২ থেকে ৩১ মে হবে ১০ ওভারের ক্রিকেটের এই টুর্নামেন্ট। ছয় দলের এই টুর্নামেন্টের এটিই হবে প্রথম আসর।

স্বীকৃত কোনো ক্রিকেট ম্যাচ সর্বশেষ হয়েছে গত ১৫ মার্চ পাকিস্তান সুপার লিগে। এরপর কভিড-১৯ রোগের প্রকোপে বিশ্বজুড়ে অন্য সব খেলার মতো বন্ধ হয়ে যায় ক্রিকেটও। সম্প্রতি অবশ্য প্রশান্ত মহাসাগরীয় দেশে ভানুয়াতুতে ক্রিকেট শুরু হয়েছে। তবে স্বীকৃত পর্যায়ে ক্রিকেট মাঠে ফিরছে ভিপিএল দিয়েই।

৩০ ম্যাচের টুর্নামেন্টে প্রতিদিন ম্যাচ হবে ৩টি করে। সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস সরকারের কোনো নিষেধাজ্ঞা না থাকায় দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে গ্যালারি। অনলাইন স্ট্রিমিংয়েও দেখা যাবে ম্যাচ।

গত সোমবার টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফটে ৬ দল বেছে নিয়েছে ৭২ জন ক্রিকেটারকে। ক্রিকেটারদের মধ্যে উল্লেখযোগ্য নাম ওয়েস্ট ইন্ডিজের তিন আন্তর্জাতিক তারকা পেসার কেসরিক উইলিয়ামস, বাঁহাতি ওবেড ম্যাককয় ও টপ অর্ডার ব্যাটসম্যান সুনিল আমব্রিস।

বলে থুথু বা লালা ব্যবহার না করা নিয়ে গত কিছুদিন যে আলোচনা চলছে, সেটি কার্যকর করার প্রথম টুর্নামেন্টও হতে যাচ্ছে ভিপিএল। বলে লালা ব্যবহার করা যাবে না এই টুর্নামেন্টের ম্যাচগুলিতে।

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইনস ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান কিশোর শ্যালো জানিয়েছেন, এই দ্বীপপুঞ্জে ১৮ জন কভিড-১৯ আক্রান্ত রোগীর ১০ জনই সুস্থ হয়ে উঠেছেন। প্রকোপ ততটা না থাকাতেই তারা ক্রিকেট মাঠে ফেরানোর উদ্যোগ নিয়েছেন। তার পরও সবরকম সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হবে এবং ক্রিকেটারদের সঙ্গে দর্শকদের নিরাপদ দূরত্ব বজায় রাখা হবে।

ভারতীয় দর্শকদের আকৃষ্ট করতে স্থানীয় সময় সকাল সাড়ে ৮টা থেকে শুরু হবে লিগ পর্যায়ের খেলাগুলো, চলবে দুপুর ২টা পর্যন্ত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //