ঢালিউডে আন্ডারওয়ার্ল্ডের প্রতাপ

রুপালি পর্দার ঝলমলে জীবনের আড়ালে অন্ধকার জগত তথা আন্ডারওয়ার্ল্ডের একটা যোগসূত্র থাকে। হলিউড মাফিয়া থেকে বলিউড এমনকি ঢাকাই চলচ্চিত্রেও এমন গুঞ্জন শোনা যায় হরহামেশাই। ঢাকাই সিনেমাতে আন্ডারওয়ার্ল্ডের প্রভাব সবসময় ছিল। আমরা সালমান শাহের মৃত্যুর কথা এখনো ভুলে যাইনি। আজিজ মোহাম্মদ ভাইয়ের নাম শোনা গিয়েছিল সালমান শাহের মৃত্যুর পেছনে তিনিও জড়িত থাকতে পারেন। সালমান শাহের মৃত্যু রহস্য রয়ে গেছে এখনো। 

কালোবাজারিদের থাবায় সবসময়ই আমাদের চলচ্চিত্র কলুষিত হয়েছে। তারা নিজেরা নামে-বেনামে চলচ্চিত্রে প্রযোজক হিসেবে অর্থ লগ্নি করেছেন। অনেক উঠতি নায়িকাদের প্রতিষ্ঠিত করতে চলচ্চিত্রে অর্থ লগ্নি করেছেন বলে অভিযোগ রয়েছে। 

সাম্প্রতিক সময়ে যুবলীগ বিতর্কে এমন করেই ওঠে এসেছে যুবলীগ নেতা আরমানের নাম। দীর্ঘদিন ধরে চলচ্চিত্রে বেনামে অর্থ লগ্নি করার কথা চলচ্চিত্রের মানুষের কাছ থেকেই জানা যায়। চলতি বছর স্বনামেই প্রযোজনায় আসেন তিনি। খুলে বসেন প্রযোজনা সংস্থা ‘দেশবাংলা মাল্টিমিডিয়া’। এই সংস্থা থেকে প্রথমেই প্রযোজনা করেন নায়িকা বুবলী ও শাকিব খানকে নিয়ে চলচ্চিত্র ‘মনের মতো মানুষ পাইলাম না’। ছবিটি গত ঈদুল আজহায় মুক্তি পায়। এরপর তিনি প্রযোজনা করেন ‘আগুন’ ছবিটি। এ ছবির নায়িকা হলেন মডেল জাহারা মিতু। আর নায়ক শাকিব খান। ছবিটি এখন নির্মাণাধীন রয়েছে। বর্তমানে কক্সবাজারে এ ছবির শুটিং চলছে। 

আরমানের ঢাকাই ছবি বিতর্কে অনেকদিন ধরেই রুপালি পর্দার বেশকিছু নায়িকার নাম ওঠে এসেছে। নায়িকারা বরাবরই সে অভিযোগ অস্বীকার করে এসেছেন। তবে এবার চূড়ান্ত বিতর্কে জড়ালেন চিত্রনায়িকা শিরিন শিলা। যুবলীগ বিতর্কে ওঠে এসেছে তার নাম। জানা গেছে ঢাকাই সিনেমার নায়িকা শিরিন শিলার ওপর নজরদারির মাধ্যমেই আরমানের খোঁজ মিলেছে। ঢাকাই সিনেমার নায়িকা শিরিন শিলার ওপর নজরদারির মাধ্যমে আরমানের খোঁজ পেয়েছে র‌্যাব। গোপন সূত্রে জানা যায়, এই নায়িকার সঙ্গে আরমানের গভীর সম্পর্ক ছিল। ফিল্ম ইন্ডাস্ট্রিতে শিরিন শিলার উত্থানের পেছনে ছিল আরমানের প্রত্যক্ষ প্রভাব ও মদদ।

প্রথমদিকে আরমান বেশকিছু সিনেমায় বেনামে অর্থ লগ্নি করেন। সেই সিনেমাগুলোতে শিরিন শিলাকে নায়িকা হিসেবে সুযোগ দেওয়া হয়। চলচ্চিত্রের বেশকিছু মানুষ বলছেন, যুবলীগ নেতা আরমানের চলচ্চিত্র সংশ্লিষ্টতা বেশ পুরনো। অনেক বছর ধরে বেনামে সিনেমায় অর্থ লগ্নি করে এসেছেন তিনি। তবে সম্প্রতি প্রকাশ্যে সিনেমা নির্মাণে জড়িয়ে পড়েন তারা। দেশবাংলা মাল্টিমিডিয়া নামের প্রযোজনা প্রতিষ্ঠানটির প্রযোজক হিসেবে শাকিব খান ও বুবলীকে নিয়ে ‘মনের মতো মানুষ পাইলাম না’ শীর্ষক সিনেমাটি নির্মাণ করেন আরমান। সিনেমাটি চূড়ান্ত ব্যর্থ হলেও আরমান পূর্ণ উদ্যোমে আরও একাধিক ছবি নির্মাণের ঘোষণা দেন।

বৈশ্বিক প্রেক্ষাপটে মাফিয়া কালচার আর কালো টাকার সঙ্গে চলচ্চিত্রের রঙিন দুনিয়ার যে পুরনো যোগসূত্র সেটাই যেন নতুন করে ডালপালা মেলল সাম্প্রতিককালে ঘটে যাওয়া দেশের কিছু ঘটনায়। বেরিয়ে এলো আরমানসহ অনেকের নাম। এসব মাফিয়ার সঙ্গে সম্পর্কের কথা নায়িকারা বারবার অস্বীকার করলেও এমনি এমনি তাদের নাম ওঠে আসেনি বলে মনে করছেন চলচ্চিত্রঘেঁষা অনেকেই। রাজনৈতিক সংশ্লিষ্টতা থাকার কারণে কেউ প্রকাশ্যে মন্তব্য করতে রাজি হননি; কিন্তু অভিনয় না জানা অশিক্ষিত এইসব নায়িকা এ ধরনের প্রযোজকের ঘাড়ে চেপে সিনেমার বারোটা বাজানোর যে প্রক্রিয়া শুরু হয়েছিল সেটি থেমে যেতে পারে বলে অনেকেই স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। কেউ কেউ আবার হতাশ, কারণ ঢাকাই ছবির দুর্দিন আর প্রযোজকের খরায় বেশকিছু ছবির কাজ থমকে যাওয়ায় অনেকেই বিপাকে পড়বেন।


মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh