নদী, নারী ও জীবনের গল্প নিয়ে ‘পদ্মাপুরাণ’

পদ্মাপুরাণ সিনেমার একটি দৃশ্য।

পদ্মাপুরাণ সিনেমার একটি দৃশ্য।

কুবের, মালা, কপিলাদের ফেলে আসা পদ্মাপাড়ের জীবন এখন কেমন আছে? তাদের  জীবনের চালচিত্র কি একই আছে? নাকি সময়ের ব্যবধানে, খরস্রোতা নদীর ঢেউয়ে অনেকটা বদলে গেছে? এমন অনেকগুলো প্রশ্নের উত্তর খুঁজলে হয়তো নির্ভরযোগ্য  কিছুই পাওয়া যাবে না। পাওয়া যাবে না পদ্মাপাড়ের আগের জীবন ও জেলেদের হালচাল।

তবে আশার বিষয় হলো সেই খরস্রোতা পদ্মা নদী, জেলেদের জীবন, অর্থনৈতিক অবস্থার সার্বিক দিক নিয়ে নির্মিত হচ্ছে পদ্মাপুরাণ নামের একটি সিনেমা। সিনেমাটি পরিচালনা করেছেন রশিদ পলাশ। রায়হান শশীর চিত্রনাট্যে সিনেমাটি প্রযোজনা করছে পুণ্য ফিল্মস। 

ছবিটির কেন্দ্রীয় নারী চরিত্রে অভিনয় করছেন সাদিহা মাহি। এছাড়াও এখানে চম্পা, শম্পা রেজা, বিপাশা কবির, প্রসূন আজাদসহ আরো অনেকে অভিনয় করেছেন।  

এই সিনেমায় পাঁচটি গান ব্যবহার করা হয়েছে। শেখ সৈকতের সংগীত পরিচালনায় গানগুলো গেয়েছেন টুটুল, ঐশী, শফি মন্ডল, সাহিনা হক প্রমুখ।  

রাজশাহীতে সিনেমার ৫০ শতাংশ কাজ হয়েছে। এছাড়াও মানিকগঞ্জ ও ঢাকায় কিছু দৃশ্যের কাজ সম্পন্ন হয়েছে। 

নদী, নারী ও জীবনের কঠিন দহনের গল্প নিয়ে আসছে পদ্মাপুরাণ। মূলত পদ্মানদীর অববাহিকায় বসবাস করা মানুষের সংগ্রাম, অর্থনৈতিক ও মানসিক অবস্থা, জীবনধারণ প্রক্রিয়ার সার্বিক চালচিত্রের বর্ণনা আছে এতে। অভাব, দারিদ্র্য, অশিক্ষায় ভরা সমাজে মাথাচাড়া দিয়ে ওঠা অপরাধের বর্ণনাও রয়েছে এই সিনেমায়। 

মন্তব্য করুন

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh