সুবর্ণা মুস্তাফার জন্মদিন আজ

অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।

অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা।

একুশে পদকপ্রাপ্ত অভিনেত্রী সুবর্ণা মুস্তাফার ৬০তম জন্মদিন আজ। তিনি ১৯৫৯ সালের ২ ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন।

তিনি প্রখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফার মেয়ে। তার জন্ম ও বেড়ে ওঠা ঢাকাতেই। তিনি পড়াশুনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিষয়ে।

অভিনয়ের শুরুতে মঞ্চে কাজ করলেও আশির দশকে টিভিতে অভিষেক ঘটে তার। মঞ্চ ও টিভি- দুই মাধ্যমেই জনপ্রিয়তা পান সুবর্ণা। তবে আলোচনায় আসেন ১৯৯০ সালে বিটিভিতে প্রচার হওয়া হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে বরকত উল্লাহর পরিচালনায় ‘কোথাও কেউ নেই’ নাটকের মাধ্যমে।


তিন দশকেরও বেশি সময় ধরে অভিনয়ের মাধ্যমে দর্শকদের মুগ্ধ করছেন তিনি। আশির দশকে তিনি ছিলেন দেশের সবচেয়ে জনপ্রিয় টিভি অভিনেত্রী।

চলতি বছর অভিনয়ে বিশেষ অবদান রাখার জন্য একুশে পদকে ভূষিত হয়েছেন জনপ্রিয় এই অভিনেত্রী। এরপর ঢাকা থেকে সংরক্ষিত নারী আসনে হয়েছেন আওয়ামী লীগের এমপি।

শুধু তাই নয়, সম্প্রতি ‘গহীন বালুচর’ সিনেমার জন্য পার্শ্ব চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কারও পেতে যাচ্ছেন তিনি।


আজ তার জন্মদিনে প্রিয় অভিনেত্রীকে বিভিন্ন মাধ্যমে শুভেচ্ছায় সিক্ত করছেন তার ভক্ত-অনুরাগীরা। পাশাপাশি তার সহকর্মীরাও তাকে অভিনন্দিত করছেন। 

জানা গেছে, ঘরোয়া আয়োজনেই নিজের জন্মদিন পালন করবেন সুবর্ণা মুস্তাফা।

সুবর্ণা মুস্তাফা ব্যক্তিজীবনে ভালোবেসে বিয়ে করেছিলেন প্রয়াত অভিনেতা হুমায়ূন ফরীদিকে। দীর্ঘ ২২ বছরের সেই সংসার ২০০৮ সালে ভেঙে যায়। এরপর তিনি বিয়ে করেন নির্মাতা ও চিত্রনাট্যকার বদরুল আলম সৌদকে। 

তিনি নয়নের আলো, ঘুড্ডি, পালাবি কোথায়, শঙ্খনীল কারাগারসহ অনেক সিনেমায় অভিনয় করেছেন। আজ রবিবারসহ অসংখ্য নাটকে অভিনয় করে দর্শক হৃদয় জয় করেন।

মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh