তরুণদের প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করতে হবে: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, তরুণদের প্রযুক্তির সঙ্গে সম্পৃক্ত করে গড়ে তুলতে হবে। যাতে তারা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম হয়ে উঠে।

নাটোরের সিংড়া উপজেলার কোর্ট মাঠে গতকাল রবিবার বিকেলে চলনবিল শিক্ষা উৎসব-২০ উপলক্ষে আয়োজিত কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

পলক বলেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। অপার সম্ভাবনাময় দেশের এই উন্নয়ন অগ্রযাত্রায় চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করে শিক্ষার্থীদের বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব প্রদান করতে হবে। এই নেতৃত্বে আসীন হবে প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ তরুণ শিক্ষার্থীরাই। 

তিনি বলেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী। তিনি নির্যাতিত স্বাধীনতাকামী এই ভূখণ্ডের জনগোষ্ঠীকে স্বাধীন দেশ ও স্বাধীন পতাকা উপহার দিয়ে গেছেন। সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়তে নিজের জীবন উৎসর্গ করেছেন। শিক্ষাকে অগ্রাধিকার প্রদান করে ৩৬ হাজার প্রাথমিক বিদ্যালয়কে একসাথে জাতীয়করণ করেছিলেন। তিনি বেঁচে থাকলে শিক্ষা প্রতিষ্ঠার জাতীয়করণ ও এমপিওভুক্তির দাবি করতে হতো না, তিনি নিজেই তা করতেন। বঙ্গবন্ধুর অসমাপ্ত কাজ বাস্তবায়ন করে শেখ হাসিনা সোনার বাংলার আধুনিক রূপায়ণ ডিজেটাল বাংলাদেশ গড়ে তুলছেন।

প্রতিমন্ত্রী বলেন, কৃতজ্ঞ জাতি সারা বছর ধরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করে তাকে শ্রদ্ধা জানাবে। তার দেখানো পথেই টেকসই উন্নয়ন লক্ষ্য-২০৩০ পেরিয়ে ২০৪১ সালে পৌঁছে যাবে উন্নয়নের শিখরে। মুজিববর্ষে আমরা অতিরিক্ত ১০০ ঘন্টা মানুষের সেবা দিতে চাই, ১০০ অদম্য মেধাবীকে প্রণোদিত করে তাদের লক্ষ্য অর্জনে সহায়তা করতে চাই এবং এক লাখ গাছের চারা রোপন করে সবুজ-শ্যামল সিংড়া গড়ে তুলতে চাই।

অনুষ্ঠানে সিংড়া উপজেলার ৩১ মেধাবীকে ল্যাপটপ ও ৭৪৭ কৃতি শিক্ষার্থীকে ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়। ১৩ জন রত্নগর্ভা মা ও ‘সফল যারা কেমন তারা’ সম্মাননা প্রদান করা হয়।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু সভা প্রধানের দায়িত্ব পালন করেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা, জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ওহিদুর রহমান শেখ প্রমুখ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //