খাগড়াছড়িতে সেনাবাহিনীর এক মিনিটের বাজার

বিভিন্ন সেবামূলক কার্যক্রম চালিয়ে দেশবাসীর আস্থার জায়গা হয়ে উঠেছে বাংলাদেশ সেনাবাহিনী। কারোনাকালে বাংলাদেশ সেনাবাহিনীর ব্যতিক্রমধর্মী একটি উদ্যোগের নাম এক মিনিটের বাজার।

বুধবার (২০ মে) দুপুরে এই বাজারের উদ্বোধন করেছে খাগড়াছড়ির রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফয়জুর রহমান।

করোনা পরিস্থিতির কারণে প্রান্তিক চাষিরা তাদের উৎপাদিত কৃষিজ পণ্য যেমন সহজে বিক্রি করতে পারছেন না ঠিক তেমনি নিম্ন আয়ের সাধারণ মানুষও নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী অর্থাভাবে এবং যোগান না থাকায় কিনতে পারছেন না।

এই অবস্থায় খাগড়াছড়ি সেনা রিজিয়ন কর্তৃপক্ষ প্রান্তিক চাষিদের কাছ থেকে ন্যায্য মূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রী কিনে তা এক মিনিটের বাজার নামে খাগড়াছড়ি জেলা স্টেডিয়ামে সাধারণ নিম্ন আয়ের মানুষের মাঝে পৌঁছে দেয়ার ব্যবস্থা করে।

নামে বাজার হলেও এখানে সবাই তাদের পছন্দের সব উপকরণই পেয়েছেন বিনামূল্যে। খাগড়াছড়ি স্টেডিয়াম ঘুরে দেখা যায় এখানে অত্যন্ত সুশৃঙ্খলভাবে যথাযথ স্বাস্থ্যবিধি এবং শারীরিক দূরত্ব মেনে সবাই যার যার পণ্য সংগ্রহ করছে। এই বাজার থেকে বিনামূল্যে  চাল, আলু, পুঁইশাক, বরবটি, চিচিঙ্গা, করলা, ঢেঁড়স, লেবু, আনারস, সাবান, খাবার স্যালাইন ও সিভিট সংগ্রহ করার সুযোগ পেয়েছেন সাধারণ নিম্ন আয়ের মানুষ।

খাগড়াছড়ি সেনা রিজিয়নের সার্বিক তত্ত্বাবধানে খাগড়াছড়ি সেনা জোন বিষয়টি আয়োজন ও পরিচালনা করে।

জানা যায়, খাগড়াছড়ির প্রত্যন্ত অঞ্চল থেকে এইসব খাদ্যসামগ্রী সংগ্রহ করা হয়েছে। জেলার রামগড়, মহালছড়ি, পানছড়ি উপজেলার প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রান্তিক চাষিদের কাছ থেকে ন্যায্য মূল্যে কিনে আনা হয়েছে।ভবিষ্যতেও এ ধরনের উদ্যোগ চালিয়ে যাবার পরিকল্পনা রয়েছে তাঁদের।

খাগড়াছড়ি রিজিয়নের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফয়জুর রহমান জানান, এটি কোন ত্রাণ কার্যক্রম না । এটি সেবাধর্মী কাজ । এর মাধ্যমে প্রান্তিক চাষিরা যেমন তাদের ফসলের ন্যায্যমূল্য পাচ্ছে অন্যদিকে নিম্ন আয়ের মানুষ বিনামূল্যে প্রয়োজনীয় খাদ্য সামগ্রী সংগ্রহ করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //