পানিতে তলিয়ে গেছে চারালি বিলের পাকা ধান

কয়েকদিনের ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে লালমনিরহাটের আদিতমারী উপজেলার চারালি বিলের পাঁচ শতাধিক বিঘার পাকা ধান। পানিতে ভরে গেছে নদী, খাল, বিলসহ ছোট নালাগুলো।

ক্ষতিগ্রস্ত কৃষকরা জানান, লালমনিরহাট-মোগলহাট সড়কের উন্নয়ন কাজে রাস্তায় কালভার্ট তৈরিতে নালার ওপর বাইপাস সড়ক তৈরী করায় চারালি বিলের পানি নিষ্কাশন বন্ধ হয়ে গেছে। ফলে পুরো বিলের পাকা ধান পানিতে তলিয়ে গেছে। কৃষি বিভাগ, সড়ক বিভাগ ও স্থানীয় প্রশাসনের কাছে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন কৃষকরা।

সাকোয়া গ্রামের কৃষক মিজানুর রহমান বলেন, এই করোনা দুর্যোগের সময় কৃষকরা চারালি বিলের ধান ঘরে তুলতে না পারলে সংসার চালাতে কষ্টের মধ্যে পড়বেন। দ্রুত বিলের পানি নালা দিয়ে নিষ্কাশন করা না গেলে তাদের পাকা ধান পানির নিচেই পচে যাবে। একই গ্রামের কৃষক রহমত আলী জানান, তার ৩বিঘা জমির পাকা ধান পানিতে তলিয়ে গেছে।

দৈলজোড় গ্রামের কৃষক হাসেন আলী বলেন, শ্রমিক প্রতি ৫শত টাকা মজুরী দিয়ে কষ্ট করে পানিতে ডুবে যাওয়া ধান কাটছেন, কিন্তু সে ধান বাড়িতে নিতে বিড়ম্বনায় পড়তে হচ্ছে।


একই গ্রামের কৃষক লুৎফর রহমান জানান, আগে চারালি বিলে পানি কখনো আটকা থাকতো না। নালা দিয়ে সব পানি ভাটিতে চলে যেতো। পরিকল্পনা মাফিক নালার ওপর বাইপাস সড়কে নালা দিলে পানি বের হতে পারত। তার অভিযোগ অসময়ে সড়ক ও জনপথের অধীনে কালভার্ট নির্মাণ কাজও শুরু করা হয়েছে।

লালমনিরহাট সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মাহবুব আলম বলেন, চারালি বিলের পানি নালা দিয়ে দ্রুত নিষ্কাশনের ব্যবস্থা করে কৃষকের ধান রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। তিনি বিষয়টি গুরুত্বের সাথে দেখছেন বলেও জানিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //