করোনা পরিস্থিতিতে বরিশালে ৩৬৪৪ টন চাল বিতরণ

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস মহামারি রূপ নিয়েছে বাংলাদেশেও। আর তাই এখনো লকডাউনে গোটা দেশ। লঞ্চ-বাস সহ গণ-পরিবহন বন্ধ। এখনো চলছে সাধারণ ছুটি। এসব কারণে কর্মহীন দশায় অসহায় হয়ে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

এমন পরিস্থিতিতে করোনার প্রাদুর্ভাব প্রতিরোধ ও কর্মহীনদের মাঝে দফায় দফায় ত্রাণ এবং অর্থ সহায়তা প্রদান করছে সরকার। তার অংশ হিসেবে বরিশাল জেলা ও মহানগরীতেও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বিতরণ করা হচ্ছে মানবিক সহায়তা ও ঈদ উপহার।

এর মধ্যে করোনা পরিস্থিতির শুরু থেকে ২৭ মে পর্যন্ত সমগ্র বরিশাল জেলা ও মহানগরীতে বসবাসরত ৩ লাখ ৬৪ হাজার ৪০০ পরিবারের মাঝে মানবিক সহায়তা ও ঈদ উপহার স্বরূপ ৩৬৪৪ মেট্রিক টন চল পৌঁছে দিয়েছে জেলা প্রশাসন ও নগর কর্তৃপক্ষ।

শুধু চাল ডালই নয়, এর সাথে সেমাই, ডাল, চিনি, তেল প্রভৃতি ঈদ সামগ্রীও প্রদান করা হয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্য ক্রয় বাবদ নগদ ১ কোটি ১৭ লক্ষ ৪০ হাজার টাকা ও শিশু খাদ্য বাবদ ২৮ লক্ষ ৪০ হাজার টাকা বিতরণ করা হয়েছে।

এছাড়া করোনা পরিস্থিতিতে ইমাম ও মুয়াজ্জিনদের জীবন যাত্রার কথা ভেবে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জেলার বিভিন্ন মসজিদের ইমাম ও মুয়াজ্জিনদের নগদ ৫ হাজার টাকা করে উপহার প্রদান করা হয়েছে।

বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান জানিয়েছেন, বরিশাল জেলায় এখন পর্যন্ত মানবিক সহায়তা হিসেবে মোট ৪ হাজার ৫০ মেট্রিকটন চাল, নগদ এক কোটি ৬৭ লক্ষ এবং শিশু খাদ্য বাবদ আরও ৪২ লক্ষ টাকা বরাদ্দ পেয়েছি।

বরিশাল জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, স্থানীয় সংসদ সদস্য ও জনপ্রতিনিধিদের উপস্থিতিতে বরাদ্দকৃত এসব সামগ্রী এবং অর্থ সহায়তা নিম্ন আয়ের কর্মহীন এবং দুস্থদের মাঝে বিতরণ করা হয়েছে।

তিনি জানান, জেলা প্রশাসনের বরাদ্দ হতে বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ডে বসবাসকারিদের মাঝে মানবিক সহায়তা ও ঈদ উপহার সামগ্রী বিতরণের জন্য মোট ৭৪০ মেট্রিক টন চাল ও নগদ ২৪ লাখ ৫০ হাজার টাকা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তার বরাবর বরাদ্দ দেয়া হয়েছে।

জেলা প্রশাসক আরও বলেন, ত্রাণ এবং অর্থ সহায়তা প্রদান করা ছাড়াও করোনা পরিস্থিতিতে জনগণের মাঝে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গোটা জেলা জুড়ে মাইকিংয়ের পাশাপাশি শহর ও উপজেলা পর্যায়ে জীবাণুনাশক স্প্রে ছিটানো হয়।

এছাড়া লকডাউন কার্যক্রম বাস্তবায়নের মাধ্যমে করোনাভাইরাসের প্রাদুর্ভাব প্রতিরোধে মোবাইল কোর্ট পরিচালিত হয়ে আসছে। আর ত্রাণ কার্যক্রম থেকে শুরু করে এসকল বিষয়ে সরাসরি তদারকি করছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান নিজেই।

সার্বিক বিষয়ে জেলা প্রশাসক বলেন, করোনাভাইরাস মোকাবেলায় জেলা প্রশাসনের সকল কার্যক্রম অব্যাহত থাকবে। জেলার কোন মানুষ যাতে অভুক্ত না থাকেন সে ব্যাপারে জেলা প্রশাসন সর্বদা সচেতন আছেন। তিনি সমাজের বিত্তবানদের দরিদ্র ও অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //