বিচারপতি মতিয়র রহমানের দ্বাদশ মৃত্যুবার্ষিকী আজ



তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানের বাবা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম সহচর এবং মুজিবনগর সরকারের বিচারপতি অ্যাডভোকেট মতিয়র রহমান তালুকদারের আজ বৃহস্পতিবার (১৬ জুলাই) দ্বাদশ মৃত্যুবার্ষিকী।

অ্যাডভোকেট মতিয়র রহমান ছিলেন মুক্তিযুদ্ধের একজন সংগঠক, আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সদস্য এবং জামালপুর জেলা আওয়ামী লীগ ও জেলা আইনজীবি সমিতির সাবেক সভাপতি।

তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে জামালপুরের সরিষাবাড়ী উপজেলা, পৌর, আওনা ইউনিয়ন আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা সন্তান কমাণ্ডের উদ্যোগে মরহুমের প্রতিকৃতি ও কবরে শ্রদ্ধাঞ্জলি অর্পণ, কোরআনখানি, এতিম শিশুদের মধ্যে খাবার বিতরণ, দোয়া ও মিলাদ মাহফিলসহ দিনব্যাপী পৃথক পৃথক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। 

এসব কর্মসূচিতে প্রয়াত মতিয়র রহমানের ছোট ছেলে তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি প্রধান অতিথি এবং আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দসহ মুক্তিযোদ্ধারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

মতিয়র রহমান তালুকদার ১৯৩৪ সালের ১ নভেম্বর তৎকালীন জামালপুর মহকুমার সরিষাবাড়ী থানাধীন দৌলতপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিষয়ে পড়াশোনা শেষ ১৯৬২ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন স্বাধিকার আন্দোলনের সাথে যুক্ত হন। ১৯৬৯ সালে বঙ্গবন্ধুর ডাকে গণআন্দোলনে তিনি জামালপুর মহকুমা ও শেরপুর থানার নেতৃত্বে দেন। ১৯৭০’র গণপরিষদ নির্বাচনে বলিষ্ট ভূমিকা পালন করেন। 

পরবর্তীতে ১৯৭১ সালে সর্বদলীয় সংগ্রাম পরিষদেও জামালপুর মহকুমা ও শেরপুর থানার আহ্বায়ক নিযুক্ত হন এবং ভারতের মহেন্দ্রগঞ্জ থেকে সামরিক প্রশিক্ষণ নিয়ে এসে বৃহৎ এ অঞ্চলে মুক্তিযুদ্ধের সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন। এ সময় মুজিবনগর সরকার স্থাপিত হলে সেখানে তিনি বিচারক নিযুক্ত হন। 

বঙ্গবন্ধুর নেতৃত্বে বাকশাল গঠিত হলে ১৯৭৫ সালে তাকে জামালপুর জেলা শাখার সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়। ১৯৭৭ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি টানা জামালপুর জেলা আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। একইসাথে তিনি কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ছিলেন।

এছাড়া শিক্ষা ও সামাজিক আন্দোলনেও তার ভূমিকা ছিল চোখে পড়ার মতো। তিনি জামালপুর আইন মহাবিদ্যালয়ের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ও দীর্ঘদিন জেলা আইনজীবি সমিতির সভাপতি ছিলেন। সেইসাথে জামালপুর মহকুমা রেডক্রিসেন্টের সভাপতি এবং সরিষাবাড়ী কল্যান ও অন্ধ কল্যান সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন।

বৃহত্তর ময়মনসিংহ থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে উত্তরাঞ্চলে রেল যোগাযোগ এবং সরিষাবাড়ী থেকে বঙ্গবন্ধু সেতু হয়ে সরাসরি ঢাকা পর্যন্ত লিংক রেলরুট স্থাপন তারই নেতৃত্বাধীন আন্দোলনের ফসল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরিষাবাড়ীর জগন্নাথগঞ্জ ঘাটে তারই নামে একটি রেলস্টেশন উদ্বোধন করেছেন।

মতিয়র রহমান তালুকদার রাজনৈতিক জীবদ্দশায় অনেক শিষ্য তৈরি করে গেছেন। তন্মধ্যে কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, সাবেক বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম এমপি অন্যতম। তার বড় ছেলে বাংলাদেশ হাই কোর্টের বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদার ও ছোট ছেলে বর্তমান সরকারের তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এমপি। অসাম্প্রদায়িক, মুক্তচিন্তা ও রাজাকারবিরোধী মহান এ ব্যক্তি ২০০৮ সালের ১৬ জুলাই চিরবিদায় নেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //