বেনাপোল দিয়ে ভারত ভ্রমণের অনুমতিতে তিন শর্ত

লকডাউন শিথিল হওয়ায় বিভিন্ন শর্তসাপেক্ষে ভিসা বা ফ্লাইটও পরিচালনা শুরু হয়েছে। এরই মধ্যে তিন শর্তে প্রতিবেশী দেশ ভারত ভ্রমণের ভিসার ও অনুমতি দেয়া হয়েছে।

ভারত-বাংলাদেশ যাতায়াত করতে চাইলে উভয় দেশের পাসপোর্টযাত্রীদের তিনটি নতুন শর্ত এবার থেকে মানতে হবে। তারপর প্রবেশের অনুমতি মিলবে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, চিকিৎসা, ব্যবসা বা ভ্রমণ যেকোনো উদ্দেশ্য ভারত-বাংলাদেশ যাতায়াত করতে চাইলে তিনটি শর্ত এবার থেকে মানতে হবে। বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ওসি মহাসিন কবির খান শর্তের বিষয়টি নিশ্চিত করেন।

শর্তের মধ্যে রয়েছে বাংলাদেশি পাসপোর্টধারীদের ভারতে যাওয়ার জন্য বৈধ পাসপোর্ট ও ২০২০ সালের ১ জুলাই ইস্যুকৃত ভিসা থাকতে হবে। ভারতীয় হাই-কমিশনের অনুমতি পত্র এবং যাত্রীর কভিড-১৯ এর নেগেটিভ সার্টিফিকেট। সেটা ৭২ ঘণ্টার মধ্যে হতে হবে।

আর তখনই ভারতে প্রবেশ করা যাবে। একই পদ্ধতিতে ভারতীয় পাসপোর্টযাত্রীদের বাংলাদেশে প্রবেশের ক্ষেত্রে নতুন ভিসা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র ও কভিড-১৯ এর নেগেটিভ সার্টিফিকেট। সেটাও ৭২ ঘণ্টার (৩ দিনের) মধ্যে হতে হবে। তবেই বাংলাদেশে প্রবেশে অনুমতি মিলবে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের। করোনা পরিস্থিতিতে লকডাউনের কারণে গত ১৩ মার্চ থেকে অনেক ভারতীয় পাসপোর্টধারী যাত্রী আটকে আছে বাংলাদেশে। কিন্তু সেই থেকে ভারতে আটকে থাকা বাংলাদেশি পাসপোর্ট যাত্রীরা নিজ দেশে ফিরতে পারলে ও বাংলাদেশে অবস্থান করা ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা এখনও তাদের দেশে ফিরতে পারেননি।

অনেকের ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে। তাদের দেশে ফেরার ক্ষেত্রেও রয়েছে নতুন শর্ত। শর্তের মধ্যে রয়েছে বৈধ পাসপোর্ট, ভিসা নবায়ন (জরিমানা ব্যতীত ভিসা ও ফি প্রদান পূর্বক) ভারতীয় হাই কমিশনের অনুমতি পত্র ও কভিড-১৯ এর নেগেটিভ সার্টিফিকেট। সেই সার্টিফিকেট ৭২ ঘণ্টার মধ্যে হতে হবে। তারপর দেশে ফেরার আদেশ পাবেন তারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //