এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে আরব আমিরাত

বাংলাদেশ ও আমিরাতের পতাকা

বাংলাদেশ ও আমিরাতের পতাকা

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বেশ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান বাংলাদেশে এক হাজার কোটি ডলার বিনিয়োগ করবে। বাংলাদেশ ইকোনোমিক ফোরাম এ তথ্য জানিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরো শক্তিশালী করতে আজ রবিবার দুবাইয়ের কনরাড দুবাই হোটেলে অনুষ্ঠিত হবে এক দিনব্যাপী ‘বাংলাদেশ ইকোনমিক ফোরাম’। যেখানে সংযুক্ত আরব আমিরাতের সরকারি প্রতিনিধি, ব্যবসায়ী, বিনিয়োগকারী, উদ্যোক্তাসহ প্রায় ৩০০ জন প্রতিনিধি অংশ নেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান দুবাইয়ের এই ফোরামে ২০ সদস্যের সরকারি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

বাংলাদেশের বিনিয়োগ প্রণোদনা সংস্থা বিডা, বেজা ও বিএইচটিপিএ প্রথমবারের মতো উপসাগরীয় অঞ্চলে এ ধরনের আন্তর্জাতিক বাণিজ্য সম্মেলনে অংশ নিচ্ছে বলে বাসসের প্রতিবেদনে বলা হয়।

আমিরাতে অর্থনীতিতে প্রধান বিনিয়োগকারীরা হলেন বাংলাদেশিরা। দেশটিতে ৫০ হাজারের বেশি ব্যবসা প্রতিষ্ঠানের মালিক বাংলাদেশি প্রবাসীরা। তারা বেশ সফলতার সঙ্গেই এসব ব্যবসা প্রতিষ্ঠান পরিচালনা করছেন। এগুলোতে এক লাখ ৫০ হাজারের বেশি মানুষ কাজ করে থাকেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বাংলাদেশ ইকোনোমিক ফোরামের দ্বিতীয় অধিবেশনে মূল বক্তব্য উপস্থাপন করবেন। 

প্যান এশিয়া মিডিয়ার মতে, ২০১৮ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৭.৯ শতাংশ। এই প্রবৃদ্ধির পরিমাণ আরো বাড়ানোর সব ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে। আগামী কয়েক বছরে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি আট শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

সালমান এফ রহমান বলেন, গত বছর বাংলাদেশে সরাসরি বিদেশি বিনিয়োগের পরিমাণ ৬৯ শতাংশ বেড়ে ৩৬১ বিলিয়ন হয়। বাংলাদেশ আরো সরাসরি বিদেশি বিনিয়োগ গ্রহণ করতে প্রস্তুত। আমরা চীন, জাপান ও যুক্তরাষ্ট্র থেকে সবচেয়ে বেশি বিনিয়োগ পেয়েছি। আমরা মনে করি, জিসিসিভুক্ত (আরব দেশগুলোর সহযোগিতা জোট) দেশগুলো, বিশেষভাবে ইউএই ও সৌদি আরবের বাংলাদেশে কম খরচে বিনিয়োগ করে বেশি লাভের সুযোগ নেয়া উচিত।

বছরের প্রথমার্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাত সফরের পর দুইদেশের সম্পর্কে নতুন মাত্রা যোগ হয়েছে। যার ধারাবাহিকতায় সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীরা বাংলাদেশের জ্বালানি, বিদ্যুৎ, বন্দর ও অবকাঠামো উন্নয়ন খাতে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারে।


মন্তব্য করুন

সাম্প্রতিক দেশকাল ই-পেপার

© 2019 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh