ফনেটিক ইউনিজয়
চিকুনগুনিয়ার সাথে এবার সোয়াইন ফ্লু আতঙ্ক

চিকুনগুনিয়াতো ছিলই। তার সাথে এবার নতুন করে যোগ হলো সোয়াইন ফ্লু আতঙ্ক। প্রাণঘাতী এই রোগে আক্রান্ত বেশ কিছু রোগী দেশের কয়েকটি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে। গত কয়েকমাস ধরে দেশব্যাপী চিকুনগুনিয়ার যে প্রকোপ দেখা গেছে, তা এখন মহামারির আকার ধারণ করছে। প্রতি ১১ জনে ১ জন আক্রান্ত হচ্ছেন। বিশেষ করে শহরাঞ্চলে কোন পরিবারই এর হাত থেকে রক্ষা পায়নি। তারপরও একে মহামারি হিসেবে ঘোষণা না করা, জনস্বাস্থ্যের প্রতি সরকারের উদাসীনতাকেই স্পষ্ট করেছে। তবে মহামারী হিসেবে ঘোষণা থাক বা না থাক, জনস্বাস্থ্যের প্রতি দায়বদ্ধতা থাকলে অন্তত এই পর্যায়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মশক নিধন কার্যক্রমে সক্রিয়তা দেখা যেত। তা না হওয়ায় বিশেষ করে নগরীর দু অঞ্চলের মেয়রের জনগণের প্রতি কী কর্তব্য, তা নতুন করে প্রশ্ন এবং হতাশার জন্ম দিয়েছে।
দেশের মানুষ আজ স্বাস্থ্য ঝুঁকির মুখে। এ নিয়ে গত ৪ জুলাই ব্যক্তিগত উদ্যোগে সুপ্রিম কোর্টের জনৈক আইনজীবী একটি রিট আবেদন করেছেন। জনগণের মৌলিক অধিকার স্বাস্থ্য রক্ষার জন্য আদালতের দারস্থ হতে হওয়ার এই ঘটনা নিঃসন্দেহে হতাশাজনক।
চিকুনগুনিয়া যদিও প্রাণঘাতী নয়, তবে উদ্বেগজনক তথ্য হলো অপেক্ষাকৃত ভয়াবহ ও প্রাণঘাতী ইনফ্লুয়েঞ্জা সোয়াইন ফ্লুতে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। পাওয়া যাচ্ছে ডেঙ্গুতে আক্রান্ত হওয়ার তথ্যও। এ ব্যাপারে এখুনি ব্যবস্থা নেয়া দরকার। সিটি কর্পোরেশনের পাশাপাশি স্বাস্থ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য অধিদফতর এবং রোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে আরো সক্রিয় হয়ে উঠতে হবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

Disconnect