করোনায় শিক্ষকের মৃত্যু

মহামারি করোনাভাইরাসে মারা গেছেন অধ্যাপক আল মামুন (৪৮) নামে এক শিক্ষক। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

তিনি কুমিল্লার মনোহরগঞ্জের নীলকান্ত সরকারি কলেজের দর্শন বিভাগের অধ্যাপক ছিলেন। মঙ্গলবার বিকেলে রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

আল মামুনের বাড়ি নাটোরের লালপুর থানার চক মশুরিয়া গ্রামে। তিনি স্ত্রী আয়েশা সিদ্দিকী, দুই ছেলে ও এক মেয়ে রেখে গেছেন। 

ইতিমধ্যেই আল মামুনের অস্বচ্ছল পরিবারের পাশে তার সহপাঠি-বন্ধু ও তার সহকর্মী শিক্ষকরা পাশে দাঁড়ানোর উদ্যোগ নিয়েছেন। 

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৯৯০–১৯৯১ ব্যাচের দর্শন বিভাগের শিক্ষার্থীরা আল মামুনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। আল মামুন ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগে ১৯৯০–৯১ শিক্ষাবর্ষে ভর্তি হন, ১৯৯৪ সালে স্নাতকোত্তর ডিগ্রি নেন, এরপর শুরু করেন শিক্ষকতা। 

তার ব্যাচের সাবেক শিক্ষার্থীদের মধ্যে আবুল কালাম আজাদ, নুরুল আমিন, বিষ্ণুপদ সরকার, ডিএম মোর্শেদ, মিজানুর রহমান, বেগম সেলিনা, হাবিবা আক্তার, আবু তাহের, রিনা বিশ্বাস, সুলতান মাহমুদ খান প্রমুখ শোক প্রকাশ করেছেন। 

শোক বিবৃতিতে সহপাঠীরা বলেন, আল মামুন সততা ও নিষ্ঠার সাথে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন।এদিকে বুধবার দেশে–বিদেশে অবস্থানরত আল মামুনের সহপাঠীরা তার পরিবারের পাশে দাঁড়ানো ও সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। 'ঢাকা বিশ্ববিদ্যালয় মেটাফিজিয়ানস ৯৪' গ্রুপে ব্যাংক হিসাব ও বিকাশ নম্বর দিয়ে সহপাঠীরা তার পরিবারের পাশে দাঁড়াতে সবার প্রতি আহ্বান জানিয়েছে। সরকারের উপ সচিব ও আল মামুনের সহপাঠী আবুল কালাম আজাদ এ তথ্য জানান। 

আরেক সহপাঠী নূরুল আমিন বলেন, আল মামুনের তিন সন্তান লেখাপড়া করে। উপার্জনক্ষম আর কেউ নেই, পরিবারটির সঞ্চয় বলতে তেমন কিছু নেই। এ জন্য সহপাঠীরা এই উদ্যোগ নিয়েছেন।

জানা যায়, ছেলেমেয়েদের পড়াশোনার সুবিধার্থে আল মামুনের স্ত্রী সাভারে থাকতেন। করোনা পরিস্থিতিতে কলেজ বন্ধ থাকায় আল মামুন সাভারের বাসায় ছিলেন। গত ২৪ মে করোনা পজিটিভ হওয়ার বিষয়টি নিশ্চিত হন। ২৫ মে তাকে কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ার একপর্যায়ে তিনি মারা যান। তাকে রাজধানীর রায়েরবাজার কবরস্থানে দাফন করা হয়েছে।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //