ঈদের মজাদার রেসিপি

ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। আর সেই আনন্দকে বাড়িয়ে দেয় মজাদার খাবার। ঈদে সবাই ভিন্ন স্বাদের খাবার খোঁজেন। উদরপূজা করে শান্তি পেতে চান। 

এই ঈদে খাবার টেবিলে ভিন্ন স্বাদের মজাদার কিছু খাবার রাখতে পারেন। চলুন জেনে নেয়া যাক, ঈদের মজাদার কিছু রেসিপি সম্পর্কে:

পর্দা বিরিয়ানি



উপকরণ: চিনিগুঁড়া চাল- দুই কাপ, খাশির মাংস বা বিফ- আধা কেজি, ঘি- চার টেবিল চামচ, কাঁচা মরিচ বাটা- দুই টেবিল চামচ, পেঁয়াজ- আধা কাপ, দারুচিনি- তিন টা স্টিক, এলাচ- চারটা, বড় এলাচ- একটা, লবঙ্গ- ৪-৫টা এবং লবণ পরিমাণমতো। কাজু বাদাম- তিন চামচ, গরম পানি- ছয় কাপ । 

পর্দা বিরিয়ানির জন্য আরও লাগবে ময়দা- তিন কাপ, ইস্ট- এক টেবিল চামচ, চিনি- এক চামচ, লবণ- এক চামচ, তেল- তিন টেবিল চামচ, এক কাপ পেঁয়াজ ব্রেস্তা। কাজুবাদাম ও কিসমিস সাজানোর জন্য প্রয়োজন মতো। 

প্রস্তুত প্রণালি: প্রথমে চাল ও মাংস ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। একটা কড়াইয়ে গরম মসলা দিয়ে একটু নেড়েচেড়ে নিয়ে তারপর ঘি দিয়ে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। এরপর ধুয়ে রাখা মাংস দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে। এক চামচ রসুন বাটা, এক চামচ আদাবাটা, এক চামচ কাঁচামরিচ বাটা দিয়ে ভাজতে হবে। এরপর ছয় কাপ পানি ঢেলে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে। পানি ফোটানো না হওয়া পর্যন্ত ঢাকনা ঢেকে রাখতে হবে।

পানি ফোটানো হলে মাংসগুলোকে ঝেড়ে তুলে নিতে হবে যেন কোনো মসলা না থাকে। এবার ওই পানিতে চালটা দিয়ে দিতে হবে এবং এক চামচ লবণ দিতে হবে। এরপর রান্না করতে হবে ঢাকনা ছাড়া। অল্প জালে, এবার অল্প পানি থাকতেই ১০ মিনিটের জন্য ঢাকনা দিতে হবে। অল্প তাপে এবার ঢাকনা খুলে দিয়ে নেড়ে নামিয়ে নিতে হবে। এভাবে পোলাও রান্না হয়ে যাবে।

এবার মাংস রান্না করতে হবে। একটা কড়াইয়ে তিন চামচ তেল কিংবা ঘি দিয়ে পেঁয়াজ ভাজতে হবে। তারপর বাটা বাদামটা দিয়ে নাড়তে হবে। এরপর একে একে সব মসলা যেমন- এক চামচ রসুন বাটা, আদা বাটা, কাঁচা মরিচ বাটা দিয়ে ভেজে নিতে হবে। তারপর মাংসগুলো দিয়ে ভেজে এক কাপ পানি দিয়ে নেড়ে আবারও আরেক কাপ পানি দিয়ে মাংসটাকে রান্না করতে হবে। তেল উঠে আসলে চুলা থেকে নামিয়ে ঠান্ডা করতে দিতে হবে।


এবার পর্দা তৈরি করার প্রণালি: প্রথমে একটা বোলে হালকা কুসুম পানিতে ইস্ট, চিনি তেল দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে ১০ মিনিট। ইস্টটা ফুলে উঠবে ভালো থাকলে। এবার এক কাপ ময়দা মিশাতে হবে। ভালো করে মেখে ঢাকনা দিয়ে ৩০-৪০ মিনিট রাখতে হবে। ময়দার খামিরটা ফুলে ফেঁপে উঠবে, তারপর হাত দিয়ে আবার ভালো করে মাখতে হবে। এবার একটা বড় জায়গায় একটু মোটা করে রুটি বেলে নিতে হবে। একটা বড় বাটিতে রুটিকে খুব সাবধানে রাখতে হবে। বাটিতে তেল মেখে নিতে হবে ভালোভাবে।

এরপর নিচে পোলাও দিয়ে কিছু বেরেস্তা ও কিছু মাংস দিয়ে পরপর লেয়ার করে নিতে হবে। তারপর রুটিটা ভাজ করতে হবে ভালো করে এবং ডিম ব্রাশ করে নিতে হবে ভালো করে। একটা বড় প্লেটে উল্টো করে নিলেই বিরিয়ানিটা বেরিয়ে আসবে। এবার ওভেনে ১৮০ ডিগ্রিতে ১০ মিনিট প্রি হিট করে প্লেটটা ওভেনের ভেতরে দিতে হবে এবং ২০-৩০ মিনিট পর উঠিয়ে নিলেই হয়ে যাবে পর্দা বিরিয়ানি।

সেমাইয়ের শ্রীখান্দ


উপকরণ: সেমাই- এক প্যাকেট, ঘি- দুই টেবিল চামচ, কনডেন্স মিল্ক- এক কাপ, দুধ- এক কাপ, ক্যাস্টাড পাউডার- এক চামচ, মিষ্টি দই- এক চামচ, চিনি- এক টেবিল চামচ এবং বাদাম, জেলো সাজানোর জন্য নিতে হবে। 

প্রস্তুত প্রণালি: প্রথমে সেমাইগুলোকে হাত দিয়ে ভেঙে নিতে হবে। তারপর একটা প্যান ঘি দিয়ে সেমাইগুলো ভাজতে হবে ৩-৪ মিনিট ধরে। তারপর কনন্ডেস মিল্ক এক কাপ দিয়ে ভালো করে নাড়তে হবে। যখন প্যান ছেড়ে দিবে, তখন একটা বাটিতে সেমাইগুলো চামচ দিয়ে ওই বাটির আকার দিতে হবে। সাবধানে বের করে রাখুন, এটা বেশ কিছু দিন রাখা যায়। ঠান্ডা হলে এয়ার টাইট জিনিসে ভরে রাখতে হবে। এভাবে তৈরি হবে ক্যাস্টাডটা। 

এরপর দুধ এক কাপ চিনি দিয়ে জাল দিতে হবে। এবার ক্যাস্টাড পাউডার ফুটন্ত দুধে দিয়ে দিতে হবে। এবার মিষ্টি দই মিশিয়ে দিয়ে ফ্রিজে রাখতে হবে।

এবার বাটিগুলো ক্যাস্টাডটা ভেতরে দিয়ে জেলো, বাদাম দিয়ে পরিবেশন করুন মজার শ্রীখান্দ।

গাজর সেমাই 


উপকরণ: লম্বা সেমাই- এক প্যাকেট, গাজর কুচি সেদ্ধ- এক কাপ, দারুচিনি- ৩-৪ টুকরা, এলাচের গুঁড়া- ৩-৪টা, ঘি- এক টেবিল চামচ, ঘন দুধ- দেড় লিটার, চিনি পরিমাণমতো। কিসমিস ও পেস্তা বাদাম পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: হাঁড়িতে ঘি গরম করে সেমাই, গাজর ভেজে নিয়ে দুধ দিন। এরপর এলাচ, দারুচিনি, কিসমিস দিন। সেমাই সেদ্ধ হলে চিনি ও এক চিমটি লবণ দিন। ঘন হয়ে এলে নামিয়ে পেস্তা বাদাম ও কিসমিস দিয়ে পরিবেশন করুন।

গরুর কিমা কাবাব


উপকরণ: গরুর মাংস, গাজর, ফুলকপি, বাঁধাকপি, মাশরুম, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ কুচি, কর্নফ্লাওয়ার, ধনিয়া পাতা কুচি, পুদিনা পাতা কুচি, কাঁচা মরিচ কুচি, সামান্য হলুদের গুঁড়া, গরম মসলা গুঁড়া, বিস্কুটের গুঁড়া, লেবুর রস, গুলানো ডিম, লবণ ও সয়াবিনের তেল।

প্রস্তুত প্রণালি: প্রথমে গরুর মাংস সিদ্ধ করে নিন এবং ডিমগুলো অন্য পাত্রে গুলিয়ে রাখুন। তারপর গাজর, ফুলকপি, বাঁধাকপি ও মাশরুম মিহি করে কুচি কুচি করে কেটে সিদ্ধ করে নিন। এবার বিস্কুটের গুঁড়া ও ডিম ছাড়া ওপরের পরিমাণ মতো সব উপকরণ দিয়ে মাংস, সবজি ভালো করে মিক্সড করুন। পেস্ট করা উপকরণগুলো কাবাবের মতো করে গুলানো ডিমের মধ্যে চুবিয়ে বিস্কুটের গুঁড়া মাখিয়ে ডুবো তেলে ভাজতে থাকুন। এরপর ভাজা হয়ে গেলে সুস্বাদু ও মজাদার কিমা কাবাব যে কোনো সস দিয়ে পরিবেশন করুন।

খাসির মাংসের রেজালা


উপকরণ: খাসির মাংস- দুই কেজি, আদা বাটা- দুই টেবিল চামচ, রসুন বাটা- দুই চা চামচ, পেঁয়াজ বাটা- এক কাপ, হলুদ গুঁড়া- দুই চা চামচ, মরিচের গুঁড়া- দুই চা চামচ, জিরার গুঁড়া- দুই চা চামচ, ধনে গুঁড়া- দুই চা চামচ, পোস্তদানা বাটা- দুই টেবিল চামচ, তেল- এক কাপ, ঘি- দুই টেবিল চামচ, লবণ স্বাদ অনুযায়ী, কাঁচামরিচ- ৮-১০টি, তেজপাতা- দুইটি, দারুচিনি- তিন টুকরা, এলাচ- চারটি, পেঁয়াজ কুচি- দুই কাপ, আলু- ছয়টি, কেওড়া জল- এক টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: খাসির মাংস টুকরো করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে তেল গরম করে দারুচিনি, এলাচ ও তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ বাদামি করে ভাজুন। এবারে মাংস ও লবণ দিয়ে ১০-১৫ মিনিট ভেজে নিন। মাংস ভাজা হলে পোস্তদানা বাটা ও জিরার গুঁড়া বাদে অন্যান্য বাটা মসলা দিয়ে কিছুক্ষণ কষিয়ে ঢেকে দিন। ১০-১৫ মিনিট পর ঢাকনা খুলে এক কাপ গরম পানি দিয়ে মাঝারি আঁচে কিছুক্ষণ রান্না করুন এবং ঢেকে দিন।

এবার আলু ছিলে লম্বালম্বি মাঝখান থেকে কেটে দুই টুকরা করে দিন। পানি শুকিয়ে এলে আরও এক থেকে দেড় কাপ গরম পানি দিয়ে আলু এবং কাঁচামরিচ দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর ঢাকনা খুলে জিরা গুঁড়া ও পোস্তদানা বাটা দিয়ে নেড়ে আবারও ঢেকে দিন। আলু সেদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে ঢাকনা খুলে প্রয়োজন হলে আরও সামান্য পানি ও কেওড়া দিয়ে হালকা নেড়ে ঢেকে দিন। মাংস মজে তেল অল্প ছাড়লে এক টেবিল চামচ ঘি দিয়ে নেড়ে ঢেকে দিন। ১০ মিনিট পর চুলা বন্ধ করে দমে রাখুন কিছুক্ষণ। এরপর পরিবেশন করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //