ফনেটিক ইউনিজয়
পরিচালক সমিতির নতুন নেতৃত্ব
মান্নাফ সৈকত

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনে ২০১৬-১৭ মেয়াদে মুশফিকুর রহমান গুলজার সভাপতি ও বদিউল আলম খোকন মহাসচিব হিসেবে নির্বাচিত হয়েছেন। আগামী দুই বছর চলচ্চিত্র পরিচালক সমিতিকে সামনে থেকে নেতৃত্ব দেবেন তাঁরা।
নির্বাচনে গুলজার-খোকন পরিষদ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। তাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করেছেন আমজাদ হোসেন-জাকির হোসেন রাজু ও সোহানুর রহমান সোহান-রায়হান মুজিব পরিষদ।
নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, ৩৬৮ ভোটের মধ্যে ভোট দিয়েছেন ৩২৫ জন ভোটার। সভাপতি, মহাসচিবসহ ১৭টি পদের বিপরীতে তিনটি প্যানেল থেকে ৫১ জন ও কার্যনির্বাহী সদস্যপদে চারজন স্বতন্ত্র প্রার্থীসহ ৫৫ জন প্রার্থী নির্বাচনে অংশ নিয়েছেন। মুশফিকুর রহমান গুলজার ১৩২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে আমজাদ হোসেন পেয়েছেন ১১১টি  ভোট। সোহানুর রহমান সোহান পেয়েছেন ৫৯টি ভোট। ১৮৮টি ভোট পেয়ে মহাসচিব নির্বাচিত হয়েছেন বদিউল আলম খোকন। আর প্রতিদ্বন্দ্বী জাকির হোসেন রাজু পেয়েছেন ৭৩ ভোট, রায়হান মুজিব পেয়েছেন ৪১টি ভোট।
এদিকে ১২২টি ভোট পেয়ে সহসভাপতি নির্বাচিত হয়েছেন মনতাজুর রহমান আকবর। সেখানে আবুল খায়ের বুলবুলের ঘরে জমা পড়েছে ১১০টি এবং এফ আই মানিক পেয়েছেন ৭০টি ভোট।
৯ জন বিজয়ী কার্যনির্বাহী সদস্য হয়েছেন কবিরুল ইসলাম রানা, আহমেদ আলী মন্ডল, এম এ আউয়াল, কমল সরকার, গাজী মাহবুব, ছটকু আহমদে, নূর মোহাম্মদ মনি, শাহ আলম কিরন ও নাজমুল হুদা মিন্টু। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে বিজয়ী হয়েছেন শাহিন কবির টুটুল। এদিকে সাইমন তারিক ও মোহাম্মদ সালাহউদ্দিন দুজনেই প্রচার ও প্রকাশনা অধিদপ্তর বিভাগে ১১৭ ভোট পান। পরে নির্বাচন কমিশনারের সিদ্ধান্তে তাঁদের দুজনের মধ্যে লটারি করে বিজয়ী হন মোহাম্মদ সালাউদ্দিন। সাংগঠনিক সম্পাদক পদে বিজয়ী হয়েছেন বজলুর রাশেদ চৌধুরী। যুগ্ম মহাসচিব পদে শাহীন খান বিজয়ী হন, আর অর্থ সম্পাদক পদে ১৭৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আহমেদ ইলিয়াস ভূঁইয়া।
নির্বাচনে বিজয়ী হওয়ার পর বদিউল আলম খোকন বলেন, ‘আমাদের এবারের  সেøাগান হচ্ছে, জীবন দিয়ে হলেও চলচ্চিত্রকে রক্ষা করব। তাই শুরুতে আমাদের করণীয় হচ্ছে, চলচ্চিত্র নিয়ে মানুষের যে নেতিবাচক ধারণা আছে, তা দূর করতে যা কিছু করা দরকার, সব ধরনের পদক্ষেপ নেওয়া। আমাদের এই উদ্যোগে এবারের নির্বাচনে যাঁরা জয়ী হয়েছেন, তাঁরা তো থাকবেনই, পাশাপাশি যাঁরা জয়ী হননি, তাঁরাও থাকবেন।’
খোকন বলেন, ‘অনেক গুণী নির্মাতা বেশ কয়েক বছর ধরে চলচ্চিত্র নির্মাণ থেকে দূরে সরে আছেন। আমাদের নবনির্বাচিত কমিটির ইচ্ছে তাঁদের আবার চলচ্চিত্রমুখী করা। আমাদের নতুন কমিটির সঙ্গে একসময়ের গুণী নির্মাতারাও এই মিশনে যুক্ত হবেন। চলচ্চিত্রে বর্তমানে যে অবস্থা চলছে, তা থেকে কিছুটা হলেও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়াই আমাদের লক্ষ্য।’
নির্বাচন উপলক্ষে গঠিত তিন সদস্যের নির্বাচন কমিশনে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন হারুন উর রশিদ। অন্য দুই সদস্য ছিলেন আ স ম শফিকুল রহমান ও বি এইচ নিশান।

Disconnect