ফনেটিক ইউনিজয়
বছর শেষেই ভরসা নির্মাতাদের
মান্নাফ সৈকত

দরজায় কড়া নাড়ছে আরও একটি নতুন বছর। পুরোনো সবকিছুকে ধুয়ে-মুছে নতুন সাজে সাজতে সবাই প্রস্তুত। তবে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতারা যেন পুরোনোকে আঁকড়ে ধরেই এবার খুশি থাকতে চাইছেন। কেন নয়। আগামী মাসে  যে বাংলার সিনেপাড়ায় আনন্দের জোয়ার বয়ে যাওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে। কারণ, ডিসেম্বরে হরেক রকম কাহিনির ছবি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে। সবশেষ পরিচালক দীপংকর দীপন তাঁর ঢাকা অ্যাটাক ছবির মাধ্যমে সিনেমা হলে দর্শকের জোয়ার আনতে সক্ষম হয়েছেন।
তবে সিনেপাড়ার মানুষদের মুখে শোনা যাচ্ছে ডিসেম্বর মাসের কথা। কারণ এই মাসে তৌকীর আহমেদের হালদা, দেবাশীষ বিশ্বাসের চল পালাই, মালেক আফসারীর অন্তর জ্বালা, জাকির হোসেন রাজুর ভালো থেকো, মোরশেদুল ইসলামের আঁখি ও তার বন্ধুরা, অপূর্ব রানার ইনোসেন্ট লাভ, বদরুল আনাম সৌদের গহীন বালুচর নামের ছবিগুলো মুক্তি পাবে বলে জানা গেছে।
তাই বছর শেষে ডিসেম্বর মাস যেন বড় পর্দার দখলে চলে যাচ্ছে দর্শকদের। এরই মধ্যে ছবিগুলো নিয়ে বেশ আশাবাদী হয়ে পড়েছেন নির্মাতারা। ১ ডিসেম্বর মুক্তি পেতে যাওয়া তৌকীর আহমেদ তাঁর নতুন ছবি হালদা নিয়ে অনেকটা আশার আলো দেখছেন। তিনি বলেন, ‘হালদা নদী ও মানুষের জীবনের গল্প। আমার বিশ্বাস, ছবিটি দর্শক পছন্দ করবেন।’ আজাদ বুলবুলের কাহিনিতে এ ছবির চিত্রনাট্য লিখেছেন তৌকীর আহমেদ।  এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা,  মোশাররফ করিম প্রমুখ।
এদিকে ৮ ডিসেম্বর পরিচালক দেবাশীষ বিশ্বাস হাজির হচ্ছেন চল পালাই ছবিটি নিয়ে। এতে অভিনয় করেছেন শাহরিয়াজ, শিপন ও তমা মির্জা। পরিচালক বলেন, ‘এ ছবির মূল আকর্ষণ হচ্ছে গল্প। এটি লিখেছেন মুম্বাইয়ের রজনীশ ঠাকুর। আমি ছবিটি নিয়ে আশাবাদী।’
এদিকে দীর্ঘদিন পর নামি পরিচালক মালেক আফসারী অন্তর জ্বালা ছবিটি নিয়ে হাজির হচ্ছেন ১৫ ডিসেম্বর। এ ছবিতে পরীমনি ও জায়েদ খানকে ভিন্নভাবে পর্দায় হাজির করার চেষ্টা করেছেন তিনি। আবার ২২ ডিসেম্বর তিনটি ছবির মুক্তির তারিখ জানা গেছে। এর মধ্যে রয়েছে জাকির হোসেন রাজুর ভালো থেকো, মোরশেদুল ইসলামে আঁখি ও তার বন্ধুরা এবং অপূর্ব রানার ইনোসেন্ট লাভ। এর মধ্যে অপূর্ব রানার ইনোসেন্ট লাভ মুক্তির তারিখ চূড়ান্ত ঘোষণা করেছেন। ২৯ ডিসেম্বর মুক্তি পাচ্ছে বদরুল আনাম সৌদের গহীন বালুচর। নাট্য নির্মাতা বদরুল আনাম সৌদের পরিচালনায় এটিই প্রথম ছবি। এ ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হচ্ছে তিন নবীন অভিনয়শিল্পী তানভীর, নীলাঞ্জনা নীলা ও জান্নাতুন নূর মুনের। এ ছাড়া এতে অভিনয় করেছেন রাইসুল ইসলাম আসাদ, সুবর্ণা মুস্তাফা, জিতু আহসান, ফজলুর রহমান বাবু প্রমুখ।

Disconnect