ফনেটিক ইউনিজয়
ঢাকায় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব
বিনোদন ডেস্ক

আগামী ১২ থেকে ২০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ সেøাগানে এ উৎসবের আয়োজন করছে প্রতিষ্ঠান রেইনবো চলচ্চিত্র সংসদ। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ার চলচ্চিত্র সমালোচকদের সম্মেলন।
নয় দিনের আন্তর্জাতিক এ উৎসবে বিশ্বের ৬০টি দেশের ১৭০টির বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে। জাতীয় জাদুঘর মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি মিলনায়তন, রাশিয়ান সাংস্কৃতিক কেন্দ্র, আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও বসুন্ধরার স্টার সিনেপ্লেক্স হলে প্রদর্শিত হবে চলচ্চিত্রগুলো।
এবারের উৎসবে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন্স ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম সেশনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। সেখানে জুরি হিসেবে থাকছেন নরওয়ের এজ হফার্ট, যুক্তরাষ্ট্রের গ্যারি স্প্রিঞ্জার, সিডনি লেভাইন, ভারতের গিরীশ কাসারাভাল্লি, ইরানের মোহাম্মদ হাসান আমির ইয়োসেফি, ইতালির অ্যানা কোচিয়ারেলা, আন্ড্রেয়া মর্গহেন, নেপালের অরুণ দেও জোশি, রাশিয়ার লিয়া গিলমাতদিনোভা, ফিনল্যান্ডের মেরজা রিতোলা। বাংলাদেশ থেকে জুরি থাকবেন মোরশেদুল ইসলাম, ইমতিয়াজ আহমেদ, নুরুল আলম আতিক ও বিপাশা হায়াৎ।
বিভিন্ন দেশের খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার ও সমালোচক ছাড়াও সাংবাদিক, রেইনবোসহ অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যরা এবং দেশের সাংস্কৃতিক ব্যক্তিত্ব অংশ নেবেন উৎসবটিতে। উৎসব পরিচালক ও রেইনবো ফিল্ম সোসাইটির সভাপতি আহমেদ মুজতবা জামাল এসব তথ্য জানান।
আহমেদ মুজতবা জামাল বলেন, উৎসবের অংশ হিসেবে ৫ থেকে ২০ জানুয়ারি অনুষ্ঠিত হবে অষ্টম ঢাকা আন্তর্জাতিক সিনে ওয়ার্কশপ। ওয়ার্কশপটিতে ৩০ জন নবীন নির্মাতা ও সাংবাদিকের অংশ নেওয়ার সুযোগ থাকবে। ১৩ থেকে ১৪ জানুয়ারি আলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘চতুর্থ আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’। কর্মশালার মাধ্যমে অভিজ্ঞ বিদেশি নারী নির্মাতাদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পাবেন দেশের নারী নির্মাতারা। এবং ১৫ ও ১৬ জানুয়ারি আয়োজকদের সঙ্গে যৌথভাবে এশিয়ার চলচ্চিত্র সমালোচকদের নিয়ে সম্মেলনের আয়োজন করেছে  ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ডে লা প্রেস সিনেমাটোগ্রাফিক (ফিপরেসকি)।
উল্লেখ্য, রেইনবো ফিল্ম সোসাইটি দেশে স্বাস্থ্যকর সিনেসংস্কৃতি গড়ে তুলতে ১৯৭৭ সাল থেকে কাজ করে যাচ্ছে।

Disconnect