ফনেটিক ইউনিজয়
নাটকের মানোন্নয়নে নির্মাতাদের ভাবনা
এনআই বুলবুল

গেল কয়েক বছরের চেয়ে বর্তমানে টিভি নাটকে দর্শকদের আগ্রহ বেড়েছে। ইউটিউবে নাটকের দর্শকসংখ্যা দেখলে জানা যায়, নাটকের প্রতি তাঁরা কতটা আগ্রহী হয়ে উঠেছেন। নির্মাতারা তাঁদের নির্মাণেও নতুনত্ব দেখাচ্ছেন। এই সময়ের নাটকে দর্শকদের জোর করে হাসানোর বিষয়টিও নাকি আর আগের মতো দেখা যায় না বলে অনেকে মন্তব্য করছেন। তবে বরাবরই নতুন বছরেও বাজেট সংকটে থাকছে বলে নির্মাতারা আশঙ্কা প্রকাশ করছেন। যদি সত্যি তা-ই হয়, তাহলে নাটকের পরিবর্তন ও মানোন্নয়ন ধরে রাখা সম্ভব নয় বলছেন নির্মাতাদের অনেকেই।
এ প্রসঙ্গে জনপ্রিয় নাট্য নির্মাতা সাগর জাহান বলেন, ‘আমরা একুশে টিভির প্রথম সময়ে নাটকের জন্য ভালো বাজেট পেয়েছি। তারপর থেকে নাটকের বাজেট কমতে থাকে। বাজেটের বাইরে এখন নাটক চ্যানেলে হস্তান্তর হচ্ছে এজেন্সির মাধ্যমে। অথচ এই বিষয়টি সরাসরি চ্যানেলে দেখার কথা। এজেন্সির হাতে নাটক চলে যাওয়ায় বেশির ভাগ নির্মাতা তাঁদের মনের মতো নাটক নির্মাণ করতে পারেন না। এ ক্ষেত্রে নবীন নির্মাতাদের জন্য নাটক নির্মাণ কঠিন হয়ে পড়েছে। ভালো বাজেট না থাকায় নবীন নির্মাতারা তাঁদের নিজেদের সঠিকভাবে প্রমাণ করতে ব্যর্থ হচ্ছে বলে মনে করি। স্পন্সরগুলো একাধিক নাটকে বাজেট না দিয়ে অল্পসংখ্যক নাটকে সেই বাজেট দিলে নির্মাতারা অনেক ভালো কাজ দর্শকদের উপহার দিতে পারবে।’
নাট্য নির্মাতা সুমন আনোয়ার বলেন, নাটকের পরিবর্তনের জন্য নাটক সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। কাজের ক্ষেত্রে সবাইকে একনিষ্ঠ হতে হবে। শুধু টাকার জন্য কাজ করলে সেই কাজ কখনো ভালো হয় না। নিজের দায়বদ্ধতা থেকেও কাজ করতে হয়। এ ছাড়া নির্মাতাদের নাটক নির্মাণে সচেতন হতে হবে। গল্পের প্রয়োজনে চরিত্র ও গল্প দেখাতে হবে। নতুন বছরে আমি বিশ্বাস করি মানহীন স্ক্রিপ্টের নাটক নির্মাতারা পরিহার করবেন।
তরুণ নির্মাতা অনন্য ইমন বলেন, ‘আমাদের চারপাশে অপেশাদার নির্মাতাদের সংখ্যা বেড়ে গেছে। প্রযোজক ধরে স্বল্প বাজেটে মানহীন নাটক নির্মাণ করা তাঁদের লক্ষ্য থাকে। সেই নাটকগুলো টিভি চ্যানেলেও প্রচার হতে দেখা যায়। এসব কারণে দর্শক বিরক্তি প্রকাশ করেন। সেই কারণে অনেক সময় ভালো নাটকগুলোও দর্শকদের চোখে পড়ে না।’ তিনি আরও বলেন, বিজ্ঞাপন সংস্থাগুলোকে নাটকের বাজেট না বাড়ালে তাদের যেমন ক্ষতি হবে, তেমনি আমাদের টিভি নাটক দর্শকশূন্য হবে।
নাটক-সংশ্লিষ্টরা মনে করেন, নতুন বছরের শুরুতে টিভি চ্যানেলগুলোয় গতানুগতিক ধারার গল্প ও কমেডি নির্ভর কয়েকটি ধারাবাহিক শুরু হয়েছে। এসব নাটক দর্শকদের কতটা ধরে রাখতে পারবে, সেটির সন্দেহ রয়েছে। কারণ দর্শক এখন ব্যতিক্রম কিছু দেখতে চান। টিভি নাটকের পরিবর্তনের জন্য বাজেটের পাশাপাশি দক্ষ নির্মাতা ও ভালো স্ক্রিপ্ট রাইটার প্রয়োজন। অনেক সময় পর্যাপ্ত পরিমাণ বাজেট থাকলেও দক্ষ নির্মাতার অভাবে কাজ ভালো হচ্ছে না।

Disconnect