ফনেটিক ইউনিজয়
৯০তম অস্কার : সেরা ছবি ‘দ্য শেপ অব ওয়াটার’
বিনোদন প্রতিবেদক

১৯২৯ সালে যাত্রা করে বিশ্বের সেরা চলচ্চিত্র সম্মাননা পুরস্কার একাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার)। শুধু চলচ্চিত্রের ইতিহাসেই নয়, বিশ্বের শিল্প-সাহিত্যের ইতিহাসে অস্কার পুরস্কার সবচেয়ে আলোচিত ও সম্মানজনক পুরস্কার হিসেবে সব তারকার আকাক্সিক্ষতও বটে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে ৫ মার্চ বসেছিল ৯০তম একাডেমি অ্যাওয়ার্ডের আসর। জাঁকজমকে ভরপুর এ আসরের শুরুতেই পর্দায় ওঠে সদ্যপ্রয়াত বলিউড অভিনেত্রী শ্রীদেবীর নাম। স্মরণ করা হয় অভিনেতা শশী কাপুরকেও।
অস্কারের এবারের আসরে সেরা ছবির তকমা পেল ‘দ্য শেপ অব ওয়াটার’ ছবিটি। শুধু তা-ই নয়, ছবিটি নির্মাণের জন্য সেরা পরিচালক হিসেবে পুরস্কার নিজের করে নিলেন মেক্সিকোর নির্মাতা গুইলারমো দেল তোরো। ‘দ্য শেপ অব ওয়াটার’-এর সুবাদে জীবনে প্রথমবারের মতো সোনালি মূর্তি এ নির্মাতার হাতে উঠল।
এদিকে বিদেশি ভাষার ছবির বিভাগে পুরস্কার জিতে নিল চিলির ‘অ্যা ফ্যান্টাস্টিক ওম্যান’ চলচ্চিত্রটি। দৃঢ় মনোবলের এক ট্রান্সজেন্ডার নারীর গল্প মন কাড়ল একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের  বেশির ভাগ ভোটারের। আর অ্যানিমেটেড ছবির দৌড়ে এগিয়ে ছিল ‘কোকো’। শেষ পর্যন্ত সেরা অ্যানিমেটেড ছবি নির্বাচিত হয়েছে ওয়াল্ট ডিজনি পিকচার্স ও পিক্সার অ্যানিমেশন স্টুডিওর এ কাজটি।
এ বছর অস্কারে সেরা অভিনেতার পুরস্কার পেলেন গ্যারি ওল্ডম্যান। ‘ডার্কেস্ট আওয়ার’ ছবির সুবাদে তিনি এ সম্মান পেলেন। এ বছর দ্বিতীয়বার অস্কারে মনোনয়ন পান তিনি। আর সেরা নায়িকা হলেন ফ্রান্সিস ম্যাকডোম্যান্ড। ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিসৌরি’ ছবিতে দুর্দান্ত অভিনয়ের জন্য তিনি এ পুরস্কার পান। একই ছবিতে পুলিশ কর্মকর্তা জেসন ডিক্স চরিত্রে অনবদ্য নৈপুণ্য দেখিয়ে সেরা পার্শ্ব-অভিনেতা হিসেবে একাডেমির ভোটারদের মন জিতলেন মার্কিন অভিনেতা স্যাম রকওয়েল। আর ‘আই, টনিয়া’ ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য সেরা পার্শ্ব-অভিনেত্রীর পুরস্কার পেলেন ৫৮ বছর বয়সী মার্কিন অভিনেত্রী অ্যালিসন জেনি।
 উল্লেখ্য, প্রতিবারের মতো সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনয়শিল্পীসহ ২৪টি বিভাগে পুরস্কার দিচ্ছে একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস। জাঁকজমকপূর্ণ এ আসর  এবারও উপস্থাপনা করেন মার্কিন টক শো সঞ্চালক জিমি কিমেল। বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান শুরুর আগের ১ ঘণ্টা ৫০০ ফুট দীর্ঘ লালগালিচায় পা মাড়ান দুনিয়া কাঁপানো হেভিওয়েট তারকারা। বিখ্যাত ডিজাইনারদের বাহারি সব পোশাক পরে এসেছিলেন নামি-দামি তারকারা। সব মিলিয়ে সময়টি ছিল যেন এক নক্ষত্র মেলা।

Disconnect