ফনেটিক ইউনিজয়
ঈদের নাটক নির্মাণে ব্যস্ত নির্মাতা ও শিল্পীরা
মান্নাফ সৈকত

ঈদের এখনও দেরি। তবে ঈদ মিশন শুরু হয়ে গেছে ঢাকাই শোবিজ অঙ্গনে। এখন যেমন চলছে ঈদের সিনেমা তৈরি কিংবা মুক্তির প্রস্তুতি, তেমনি থেমে নেই নাটকপাড়াও। এরই মধ্যে শিল্পী-নির্মাতাদের মধ্যে শুরু হয়েছে ঈদের নাটকের ব্যস্ততা। অভিনেতা-অভিনেত্রী, পরিচালকসহ অন্যান্য কলাকুশলীর যেন দম ফেলার সময় নেই। তাই নাটকের শুটিং বাড়িগুলোয় দেখা যায় ব্যাপক ব্যস্ততা। হাতিরঝিল থেকে উত্তরা কিংবা পুবাইল সব জায়গাই এখন নির্মাতাদের কাট, অ্যাকশনের আওয়াজে মুখর।
সম্প্রতি ঈদে প্রচারের লক্ষ্যে নির্মাতা ও অভিনেতা সালাউদ্দিন লাভলু নির্মাণ করলেন বিশেষ টেলিফিল্ম ‘নূপুর বাজে’। এতে জুটি হয়ে অভিনয় করেছেন টিভি পর্দার দর্শকপ্রিয় তারকা নিলয় আলমগীর ও জাকিয়া বারী মম।
টিভি নাটকের জনপ্রিয় নির্মাতা সাগর জাহান জানান, প্রতিবারের মতো এবারও তার একাধিক নাটক থাকছে। সাত পর্বের নাটক ও একক নাটক নির্মাণ করছেন তিনি। এরই মধ্যে শেষ করেছেন ‘মাহিনের লাল ডায়েরি’ ও ‘দুলু বাবুর্চি’ শিরোনামের সাত পর্বের দুটি ধারাবাহিক। ‘মাহিনের লাল ডায়েরি’তে অভিনয় করেছেন মোশাররফ করিম, তিশা, ফারুক আহমেদ, আখম  হাসান, রোবেনা  রেজা জুঁই, সালহা খানম নাদিয়াসহ অনেকে। ‘দুলু বাবুর্চি’ নাটকের মূল চরিত্রে দেখা যাবে জাহিদ হাসানকে। বৃন্দাবন দাসের রচনায় এ নাটকে আরও অভিনয় করছেন শাহনাজ খুশি ও আশনা হাবিব ভাবনা। ‘বড় ছেলে’খ্যাত নির্মাতা মিজানুর রহমান আরিয়ান এবার ঈদের জন্য চারটি নাটক নির্মাণ করবেন। এরই মধ্যে ‘প্রবাসী’ শিরোনামের একটি নাটকের কাজ শেষ করেছেন তিনি। এ নাটকেও প্রধান চরিত্রে দেখা যাবে অপূর্বকে।
জনপ্রিয় নির্মাতা শিহাব শাহিন এরই মধ্যে ঈদের জন্য দুটি নাটক নির্মাণ শেষ করেছেন। নাটক দুটি হলো ‘বন্ধন’ ও ‘বিনি সুতার টান’। দুটি নাটকেই প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা অপূর্ব ও মম। এ দুটি ছাড়াও আরও কয়েকটি নাটক নির্মাণ করবেন বলে জানান তিনি। অভিনেত্রী ভাবনার প্রথম উপন্যাস ‘গুলনেহার’ অবলম্বনে নাটক নির্মাণ করবেন নির্মাতা অনিমেষ আইচ। নাটকের শিরোনামও থাকছে গুলনেহার। জানা গেছে, শিগগিরই নাটকটির কাজ শুরু করবেন তিনি। পাশাপাশি নির্মাতা মাসুদ সেজানও ব্যস্ত রয়েছেন দুটি চ্যানেলের নাটক নিয়ে।
এদিকে অভিনেতা মোশাররফ করিম ছাড়া ঈদ নাটক যেন চিন্তাই করা যায় না, আর তার সঙ্গে যদি জুটি হিসেবে পাওয়া যায় তিশাকে। এ জুটি ‘মাহিনের লাল ডায়েরি’র পাশাপাশি ‘মাছের দেশের মানুষ’ নামে একটি খ- নাটকে অভিনয় করছেন। নাটক দুটি সম্পর্কে নুসরাত ইমরোজ তিশা বলেন, ‘দুটি নাটকই হাস্যরসিক। শুটিং করার সময় আমরা নিজেরাই হাসতে হাসতে  শেষ। আশা করি, নাটকগুলো ঈদে দর্শকদের আনন্দ আরও বাড়িয়ে দেবে।’

Disconnect