ফনেটিক ইউনিজয়
সড়ক দুর্ঘটনায় হারিয়ে যাওয়া তারা
মান্নাফ সৈকত
তারেক মাসুদ, প্রিন্সেস ডায়ানা ও মিশুক মুনীর
----

‘দানব’কে কে না ভয় পায়। এ দানব কোনো পশু বা জন্তু নয়, বরং রাস্তায় মস্তবড় দানবের ভূমিকা পালন করে অসাধু বা মাতাল গাড়িচালকরা। আর এ কারণে প্রতিদিনই রাস্তায় ঘটছে দুর্ঘটনা। ঝরে যাচ্ছে অজস্র তাজা প্রাণ। এর কবল থেকে রেহাই পান না বিশ্বের নাম করা ব্যক্তিরাও। তাদের হারিয়ে আমরা কাঁদছি প্রতিনিয়ত। সড়ক দুর্ঘটনার শিকার হয়ে হারিয়ে যাওয়া তারকাদের মধ্যে রয়েছেন

তারেক মাসুদ-মিশুক মুনীর
(পরিচালক ও সাংবাদিক)

২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জের ঘিওরে এক সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান বরেণ্য চলচ্চিত্রকার তারেক মাসুদ এবং চিত্রগ্রাহক ও সাংবাদিক মিশুক মুনীরসহ আরও তিনজন চলচ্চিত্রকর্মী। নতুন চলচ্চিত্র কাগজের ফুলের শুটিংয়ের স্থান দেখতে তারা সহকর্মীদের নিয়ে মানিকগঞ্জে যান। ফেরার পথে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারেক মাসুদ ও মিশুক মুনীর। তাদের মৃত্যু বাংলাদেশের চলচ্চিত্র-সংস্কৃতিকে অপূরণীয় ক্ষতির মুখে ঠেলে দিয়েছে।

আলমগীর কবির (চিত্র পরিচালক)
চলচ্চিত্রে নবজাগরণের নেতৃত্ব দিতে যে সময়ে তাকে বেশি দরকার ছিল,   সে সময়েই তিনি চলে যান না ফেরার  দেশে। ১৯৮৯ সালে বগুড়ায় চলচ্চিত্রবিষয়ক অনুষ্ঠান শেষে ফেরার সময় নগরবাড়ী ফেরিঘাটে ট্রাকের ধাক্কায় গাড়িসহ নদীতে পড়ে মারা যান এ কৃতী পরিচালক।

কালিকা প্রসাদ ভট্টাচার্য (কলকাতা)
সড়ক দুর্ঘটনায় মারা গেছেন জনপ্রিয় লোকসংগীতশিল্পী ও কলকাতার দোহার ব্যান্ডের গায়ক কালিকা প্রসাদ ভট্টাচার্য। সংগীতশিল্পী হিসেবে বাংলাদেশেও কালিকা প্রসাদের জনপ্রিয়তা রয়েছে। তিনি ২০১৭ সালের ৭ মার্চে হুগলিতে এক সড়ক দুর্ঘটনায় মারা যান।

প্রিন্সেস ডায়ানা (ব্রিটিশ রাজবধূ)
লেডি ডায়ানা ফ্রান্সেস স্পেন্সার ছিলেন যুবরাজ চার্লসের প্রথম স্ত্রী। ১৯৮১ সালে বিয়ের পর থেকে তাকে ‘হার রয়্যাল হাইনেস দ্য প্রিন্সেস অব ওয়েলস বলে সম্বোধন করা হতো। ১৯৯৭ সালে ফ্রান্সের প্যারিস শহরে এক সড়ক দুর্ঘটনায় এ সুন্দরী মারা যান। তার গাড়িটি একটি তোরণের সঙ্গে আঘাত লেগে ভেঙে চূর্ণ হয়ে যায়। ডায়ানা মারা যান ঘটনাস্থলেই। জানা যায়, গাড়ির ড্রাইভার তখন পূর্ণ মাতাল ছিলেন। এবং গাড়িটি মাত্রাতিরিক্ত গতিতে ছুটছিল।

পল ওয়াকার (হলিউড অভিনেতা)
মার্কিন চলচ্চিত্রে দাপুটে অভিনেতা পল ওয়াকারের খ্যাতি ছড়িয়ে পড়ে ফাস্ট অ্যান্ড ফিউরিয়াস চলচ্চিত্রে ব্রায়ান ও’কনার চরিত্রে অভিনয়ের জন্য। ২০১৩ সালের ৩০ নভেম্বর বন্ধুকে সঙ্গে নিয়ে ত্রাণ বিতরণ করতে গিয়ে ক্যালিফোর্নিয়ায় গাড়ি দুর্ঘটনায় আক্রান্ত হন। চালক নিয়ন্ত্রণ হারালে তাদের গাড়িটি রাস্তার পাশের লাইট পোস্ট ও গাছের সঙ্গে সজোরে আঘাত করে। সঙ্গে সঙ্গে গাড়িতে আগুন ধরে যায়। এতে দুজনেরই মৃত্যু হয়।

জেনি ম্যান্সফিল্ড (অভিনেত্রী)
মার্কিন এ অভিনেত্রী চলচ্চিত্র, থিয়েটার ও টেলিভিশনে একযোগে কাজ করতেন। অভিনেত্রী হিসেবে প্রথম সারিতে নিজের অবস্থান পাকাপোক্ত করেন হলিউড মোশন পিকচারে খোলামেলা চরিত্রে অভিনয়ের দক্ষতা দেখিয়ে। ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ সময়ে ১৯৬৭ সালে মাত্র ৩৪ বছর বয়সে গাড়ি দুর্ঘটনায় মারা যান আবেদনময়ী জেনি।

Disconnect