ফনেটিক ইউনিজয়
গান জমেছে অন্তর্জালে
মান্নাফ সৈকত

বলা হয়, ভিজুয়াল মাধ্যম খুব দ্রুত মানুষের কাছে পৌঁছে। কথাটি অনেকাংশেই ঠিক। তবে সব শ্রেণীর না হলেও বেশ বড়সংখ্যক মানুষের মাঝেই যে ইন্টারনেট বিনোদনের নানা উপকরণ সহজেই ছড়িয়ে দিচ্ছে, তা নিশ্চিত করেই বলা যায়। তাই বর্তমান সময়ে ডিজিটাল দুনিয়ায় শ্রোতা-দর্শকদের বড় বিনোদন হয়ে দাঁড়িয়েছে ইউটিউবে গানের ভিডিও। অডিও গানের চেয়ে গানের ভিডিওর দিকেই এখন নজর বেশি দেশীয় প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর।  শিল্পীরাও বেশ স্বাচ্ছন্দ্য এ মাধ্যমে। তাছাড়া  ভিডিওগুলো নির্মাণের বাজেটও থাকে বেশি এ মাধ্যমেই। এ কারণে দিন দিন এর সংখ্যাও বাড়ছে। তাই বলাই যায়, গানের ষোলকলা পূর্ণ যেন অন্তর্জালেই।
গত মাসেই পালিত হয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। উৎসবটিকে কেন্দ্র করে অনেক গানের ভিডিও মুক্তি মেলে ইউটিউবে। জানা যায়, ঈদে মুক্তি পাওয়া প্রায় সব গানই দর্শক মাতায় ইন্টারনেটে। মুক্তির পর দিন দিন বাড়তে থাকে ভিউয়ারদের সংখ্যা। আর সংগীত প্রযোজনা প্রতিষ্ঠানগুলোর  পকেটও ভারী হতে থাকে। ইউটিউব মাতানো এ  মিউজিক ভিডিওগুলোর মধ্যে রয়েছে-

বেইমান
গত ১৮ আগস্ট দুটি গানের ভিডিও প্রকাশ করেছে সংগীত প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি। প্রতিষ্ঠানটির ইউটিউব চ্যানেলে মুক্তি পায় ‘অপরাধী’খ্যাত গায়ক আরমান আলিফের ‘বেইমান’ ও আতিক শামসের ‘খুব অচেতন’ শিরোনামের দুটি গান। নেট ঘেঁটে দেখা যায়, এর মধ্যেই ‘বেইমান’ গানটি ইউটিউবে ৮৫ লাখ ৫৬ হাজারবার দেখা হয়েছে। জনপ্রিয়তা পেয়েছে ‘খুব অচেতন’ গানটিও।

আমি পারব না তোমার হতে
ঈদের ছবি না হয়েও উৎসবটিতে প্রকাশিত একমাত্র সিনেমার গান এটি। গানটি তৈরি করা হয় মুহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘যদি একদিন’ সিনেমার জন্য। নাভেদ পারভেজের সংগীত পরিচালনায় আলোচিত গানটিতে কণ্ঠ দিয়েছেন তাহসান ও কোনাল। আরটিভি মিউজিকের ইউটিউব চ্যানেলে প্রকাশিত গানটির ভিউয়ার সংখ্যা ২৫ লাখ ছাড়িয়েছে।

মায়া বাড়াইছে
গান-ভিডিওতে মডেল হয়েছেন নায়ক আরজু। তাকে দেখা রূপসার কণ্ঠে তোলা এ গানটির কথা-সুর করেছেন কে জিয়া। সংগীতায়োজন করেছেন ইবনে রাজন। গল্পনির্র্ভর ভিডিওটি নির্মাণ করেছেন মাহিন আওলাদ। প্রকাশ হয়েছে ডিএমএসের ব্যানারে।  মুক্তির দুই সপ্তাহের মাথায় গানটি ১১ লাখ ৫০ হাজার ৯০০ বার দেখা হয়েছে।

বৃষ্টি এলেই আসো তুমি
গানটি কুমার বিশ্বজিতের গাওয়া। সিডি চয়েসের ব্যানারে গানটির ভিডিও নির্মাণ করেছেন সৈকত নাসির। এতে মডেল হিসেবে কুমার বিশ্বজিৎ, রঙ্গন হৃদ্য ছাড়াও অভিনয় করেছেন সজীব, সিনি স্নিগ্ধা প্রমুখ। এ গানটির ভিউয়ার এখন পাঁচ লাখের ঘরে।
এছাড়া অডিও ও ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান গানচিল থেকে প্রকাশিত হয় দুটি গানের ভিডিও। ১৬ আগস্ট প্রতীক ও প্রীতম হাসানের ‘বয়ফ্রেন্ডের বিয়া’ গানটির ভিডিও উঠে ইউটিউবে। গানটি এখন পর্যন্ত ২০ লাখ ৯ হাজারবার দেখা হয়। আর ঈদের আগের রাতে প্রকাশিত ইমরান মাহমুদুলের গাওয়া ‘আমার এ মন’ গানের ভিডিওটি দেখা হয়েছে ১৩ লাখ ৫ হাজার বার। গানটিতে মডেল হয়েছেন ছোট পর্দার অভিনেত্রী তানজিন তিশা।
এদিকে গত মাসে জি-সিরিজের পাঁচটি গানের ভিডিও প্রকাশ করেছে। এগুলোর মধ্যে রয়েছে তপু ও কনার ‘ঘোর’, সাদমান পাপ্পুর ‘একটাই তো আকাশ’, ইসমত জাহানের ‘মিরপুর এক্সপ্রেস’, কাজী শুভর ‘একটা সুযোগ’ ও আকাশ সেনের ‘তোমাকে চাই’। জানা যায়, এ গানগুলোও সফলতার মুখ দেখেছে।

Disconnect