ফনেটিক ইউনিজয়
আবার বড় পর্দায় ‘মাসুদ রানা’
বিনোদন প্রতিবেদক

মনে পড়ে কাজী আনোয়ার হোসেনের সাড়া জাগানো থ্রিলার সিরিজ ‘মাসুদ রানা’?। বাংলা সাহিত্যপ্রেমীদের কাছে চিরসবুজ-চিরতরুণ চরিত্র সেই মাসুদ রানা। গত শতকের ষাট থেকে নব্বই দশকে বাংলাদেশের তরুণেরা বড় হয়েছে সেই চরিত্রের কাহিনী পড়ে। এখনো বিশাল একটি জনগোষ্ঠী মাসুদ রানা পড়ছে। এ সিরিজের যেকোনো নতুন সংস্করণে ২০ হাজার কপি ছাপা হয়। দেশে এটি এখনো প্রকাশনার জগতে একটি বড় সংখ্যা।
তবে এখন এটি আর বইয়ের পাতায় নয়, এবার ‘মাসুদ রানা’ সিরিজের ‘ধ্বংস পাহাড়’ উপন্যাস অবলম্বনে নতুন চলচ্চিত্র তৈরি করতে যাচ্ছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। প্রশ্ন হলো ছবিটি পরিচালনা করবেন কে? প্রশ্নের উত্তরে প্রযোজনা প্রতিষ্ঠান জাজের কর্ণধার আবদুল আজিজের জানান, প্রথমে অমিতাভ রেজাকে ছবিটি পরিচালনার প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু তার কথা, এক মিনিটের বিজ্ঞাপন আর একটি সিনেমা বানানো এক কথা নয়। তিনি মাসুদ রানা প্রকল্পের সঙ্গে থাকতে চান। পরে আলোচনার ভিত্তিতে মাসুদ রানার ক্রিয়েটিভ প্রযোজকের দায়িত্ব পালন করবেন বলে ঠিক হয়েছে। গল্প থেকে শুরু করে সম্পূর্ণ প্রকল্পটি দেখবেন তিনি।’ এর মধ্যেও পাওয়া যায় না স্পষ্ট উত্তর। মাসুদ রানা বলে কথা। এর জন্য চাই বাঘা কোনো পরিচালক। পরে অমিতাভ রেজার মুখ থেকে জানা যায়, ‘ছবিটির ক্রিয়েটিভ প্রযোজক হিসেবে থাকবো আমি। তবে ছবিটি নির্মাণ করবেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক। তার একটি কাজ আমি দেখেছি। ভালো নির্মাতা।’  
পরে খোঁজ নিয়ে জানা যায়, সেই হলিউড পরিচালক আর কেউ নন, আসিফ আকবর। বাংলাদেশি বংশোদ্ভূত এই হলিউড পরিচালক বয়সে এখনো তরুণ। তিনি সপরিবারে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায়। মাঝে-মধ্যে সময় পেলে বাংলাদেশেও ছুটে আসেন তিনি। প্রযোজনা সূত্রে জানা যায়, মাসুদ রানা সিনেমায় ফাইট ডিরেক্টর, চিত্রগ্রাহকসহ পুরো কারিগরি দল হলিউড থেকে নেয়া হবে। আর ছবির বাজেট ধরা হয়েছে ৫০ কোটি টাকা। তবে সব তো হলো। কিন্তু প্রধান চরিত্র ‘মাসুদ রানা’ কে হলো সেটি জানা হলো না। এজন্য অপেক্ষা করতে হবে আরও খানিকটা সময়। কারণ এ দায়িত্ব নিয়েছেন বেসরকারি টিভি চ্যানেল আই। একটি ট্যালেন্ট হান্ট প্রতিযোগিতার মাধ্যমে খুঁজে বের করা হবে মাসুদ রানাকে।  ‘কে হবে মাসুদ রানা’Ñ শিরোনামের এই রিয়েলিটি শো’র আয়োজনই করেছে চ্যানেল আই। আর বিভিন্ন প্রক্রিয়ার মধ্য দিয়ে বাছাই করার কাজটি করবেন বাংলাদেশি চলচ্চিত্রের অন্যতম জনপ্রিয় নায়ক ফেরদৌস আর নায়িকা পূর্ণিমা। নির্বাচিত তিন তরুণ অভিনয় করবেন মাসুদ রানা সিরিজের ‘ধ্বংস পাহাড়’, ‘ভরতনাট্যম’ ও ‘স্বর্ণমৃগ’ উপন্যাস অবলম্বনে তিনটি চলচ্চিত্রে। চলতি মাসজুড়ে মাসুদ রানার জন্য অভিনেতা খুঁজে বের করার প্রতিযোগিতা চলবে। অভিনেতা পাওয়া গেলে আগামী বছরের মার্চ মাস থেকে শুরু হবে সিনেমার শুটিং।
উল্লেখ্য, বাংলাদেশে মাসুদ রানাকে নিয়ে প্রথম চলচ্চিত্র তৈরি হয় ১৯৭৪ সালে; সিরিজের ‘বিস্মরণ’ অবলম্বনে ‘মাসুদ রানা’ নামে চলচ্চিত্রটি তৈরি করেন চিত্রনায়ক মাসুদ পারভেজ বা সোহেল রানা। চলচ্চিত্রটির মধ্য দিয়ে বড় পর্দায় অভিষেক ঘটে জনপ্রিয় এ নায়কের। ছোট পর্দায় আতিকুল হক চৌধুরী এই সিরিজের ‘পিশাচ দ্বীপ’ নিয়ে ‘প্রাচীর পেরিয়ে’ নামে একটি নাটক বানিয়েছিলেন, তাতে মাসুদ রানা হয়েছিলেন জনপ্রিয় মডেল আদিল হোসেন  নোবেল।

Disconnect