হুমায়ুন ফরীদির জন্মদিন আজ

বহুমাত্রিক অভিনেতা হুমায়ুন ফরীদির ৬৮ তম জন্মদিন আজ। ১৯৫২ সালের ২৯ মে ঢাকার নারিন্দায় জন্মগ্রহণ করেন তিনি। 

তার জন্মদিনে বিশেষ এই দিনের প্রথম প্রহর থেকে ভক্তরা স্মরণ করছেন তাকে। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানাচ্ছেন শ্রদ্ধা-ভালোবাসা। 

ফরীদি ১৯৭০ সালে স্নাতক শ্রেণিতে ভর্তি হয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে জৈব রসায়ন বিভাগে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে স্থগিত হয়ে যায় পড়াশোনা। স্বাধীনতার পর অর্থনীতি বিষয়ে ভর্তি হন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতক পাস করেন।

১৯৬৪ সালে হুমায়ুন ফরীদির অভিনয় জীবনের শুরু হয়। তখন তিনি ছাত্র ছিলেন। প্রথম মঞ্চনাটক শুরু হয় কিশোরগঞ্জে মহল্লার নাটকের মধ্যে দিয়ে। মঞ্চে প্রথম নির্দেশনা দেন স্কুল জীবনে, নাম ‘ভূত’। তার অভিনীত উল্লেখযোগ্য মঞ্চনাটক মুনতাসীর ফ্যান্টাসি, ফণীমনসা, শকুন্তলা, কীত্তনখোলা, কেরামত মঙ্গল প্রভৃতি।

টিভি নাটকে প্রথম অভিনয় করেন আতিকুল হক চৌধুরীর প্রযোজনায় ‘নিখোঁজ সংবাদ’ নামের একটি নাটকে। 

হুমায়ুন ফরীদির প্রথম পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ১৯৮৫ সালে মুক্তি পাওয়া শেখ নিয়ামত আলীর ‘দহন’। প্রথম বাণিজ্যিক চলচ্চিত্র শহীদুল ইসলাম খোকন পরিচালিত ‘সন্ত্রাস’। ভণ্ড, ব্যাচেলর, জয়যাত্রা, অপহরণ, শ্যামলছায়া, রাক্ষস, একাত্তরের যীশু, মায়ের অধিকার, বিশ্বপ্রেমিক ও পালাবি কোথায়সহ অসংখ্য ছবিতে অভিনয় করেন তিনি।  তিনি ‘মাতৃত্ব’ ছবির জন্য সেরা অভিনেতা শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন ২০০৪ সালে।

ফরীদির অভিনীত উল্লেখযোগ্য টিভি নাটকের মধ্যে রয়েছে সাত আসমানের সিঁড়ি, একদিন হঠাৎ, চাঁনমিয়ার নেগেটিভ পজেটিভ, অযাত্রা, পাথর সময়, দুই ভাই, শীতের পাখি, সংশপ্তক, কোথাও কেউ নেই, নীল আকাশের সন্ধানে, দূরবীন দিয়ে দেখুন, ভাঙনের শব্দ শুনি, বকুলপুর কতদূর, মহুয়ার মন, সমুদ্রে গাঙচিল,‌ তিনি একজন, চন্দ্রগ্রস্ত, কাছের মানুষ, মোহনা, বিষকাঁটা, শৃঙ্খল, ভবের হাট প্রভৃতি।

অভিনয়ের পাশাপাশি কিছু টেলিফিল্ম, ধারাবাহিক ও এক ঘণ্টার নাটক নির্মাণ করেছেন তিনি।

২০১২ সালে ১৩ ফেব্রুয়ারি ষাট বছর বয়সে মারা যান হুমায়ূন ফরীদি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //