শ্যাম্পুতে থাকা যেসব উপাদান চুলের ক্ষতি করে

শ্যাম্পু চুলের সৌন্দর্য বৃদ্ধি করে। চুলকে করে ঝলমলে ও প্রাণবন্ত। তবে এতে থাকা বিভিন্ন ধরনের উপাদান ক্ষতিও করে থাকে। আর এজনই চুল বেশি পড়ে কিংবা উজ্জ্বলতা হারায়।

শ্যাম্পুতে থাকা যেসব উপাদান চুলের ক্ষতি করে তা পাঠকদের জন্য তুলে ধরা হলো:

প্যারাবিন

শ্যাম্পুতে প্যারাবিন থাকে। আর প্যারাবিন হলো জেনোস্ট্রোজেন। অর্থাৎ মানবদেহে বিদ্যমান হরমোনের মতোই এর রাসায়নিক গঠন। এটি দেহের নিয়মিত হরমোন সঞ্চালনে বাধা দেয়। যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী তাদের গবেষণায় স্তন ক্যান্সারে আক্রান্ত টিস্যুতে প্যারাবিনের অস্তিত্ব খুঁজে পেয়েছিলেন। 

ফরমালডিহাইড

শ্যাম্পুতে ব্যবহৃত উপাদানের মধ্যে সবচেয়ে ভয়ংকর হতে পারে ফরমালিন বা ফর্মালডিহাইড। শ্যাম্পুর গায়েও বিভিন্ন নামে এর উল্লেখ থাকে। মার্কিন যুক্তরাষ্ট্রে বৈধতা থাকলেও জাপান ও সুইডেনে কসমেটিকস ও টয়লেট্রিজে এর ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ।

সালফেট

শ্যাম্পুতে সোডিয়াম লরেল সালফেট, সোডিয়াম লরেথ সালফেট, অ্যামোনিয়াম লরেথ সালফেট ও মিরেথ সালফেট থাকে। এগুলো রাসায়নিক ডিটারজেন্টের মতো কাজ করে। 

এই উপাদানগুলো মাথার ত্বক থেকে ময়লা দূর করতে একটু বেশিই ভূমিকা রাখে। যার ফলে সালফেট যুক্ত শ্যাম্পু ব্যবহারে চুলের সজীবতা ও প্রাকৃতিক ময়েশ্চারাইজার হারিয়ে যেতে পারে। 

এছাড়া ন্যাচারাল সোসাইটি গবেষণা করেছে কিছু সালফেটের সাথে রাসায়নিক এজেন্ট পাওয়া গেছে যা শরীরের হরমোনের স্বাভাবিক কাজকে বাধা দেয়। এটি কিডনির রেচন কার্যেও বাধা দিতে পারে।

পলিথিলিন গ্লাইকল

ন্যাচারাল সোসাইটির ভাষ্যমতে, মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে পলিথিলিন গ্লাইকল রাসায়নিকটিকে মানুষের দৈহিক বিকাশে ব্যাঘাত সৃষ্টিকারী বিষাক্ত উপাদান হিসেবে ঘোষণা করা হয়েছে। কারণ পলিথিলিন গ্লাইকল বা পিইজি উপাদানটি দেহের স্বাভাবিক কার্যক্রমে বিঘ্ন ঘটায়।

ট্রাইক্লোজেন

ট্রাইক্লোজেন এমন একটি ব্যাকটেরিয়া প্রতিরোধী এজেন্ট যা বিভিন্ন কসমেটিকস পণ্যে প্রিজারভেটিভ হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। ট্রাইক্লোজেন রাসায়নিক জেনোইস্ট্রোজেনের মতো শরীরের অভ্যন্তরীণ কার্যক্রমে ব্যাঘাত ঘটানোর জন্য দায়ী বলে ধারণা হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //