ভিন্ন স্বাদের বৈশাখ

কবিগুরু রবীন্দ্রনাথের সঙ্গে একমত নয় বর্তমান পরিস্থিতি। প্রতি বছর চৈত্রসংক্রান্তির মাধ্যমে পুরাতন বছরকে বিদায় দিয়ে আমরা মহা উৎসবে নতুন বাংলা বছরকে বরণ করে নেই। তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন। ১৪২৭ বাংলা নববর্ষ যেন এক মরণ ভাইরাসের ছোবলের আতঙ্কে কাটবে সবার; কিন্তু তাই বলে কি আমরা এই নববর্ষকে স্বাগত জানাব না?

পরিবারের সঙ্গেই কাটুক এবারের বৈশাখ; কিন্তু কীভাবে? এবার বৈশাখ নতুনরূপে রঙিন হবে, সবচেয়ে কাছের মানুষদের সঙ্গে, নিজ পরিবারের সঙ্গে বৈশাখ উপলক্ষে অনেক কিছু প্রস্তুতি নিতে হবে নিজ দায়িত্বে। যেহেতু বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ, আপনার অর্ডার করতে হবে অনলাইনে অথবা চলে যেতে হবে যে কোনো সুপারশপে। তাহলে দেরি না করে, আপনার আপনজনের সঙ্গে সব আয়োজনের প্রস্তুতিটির তালিকাটি সাজিয়ে নিন।

ঘরে বসেই কেনাকাটা এবং ত্বকের যত্ন

সকালের সাজসজ্জা কীভাবে হবে? সব পার্লার তো বন্ধ। বৈশাখের আগমুহূর্তে পরিবারের সদস্যদের ত্বকের যত্নে বিভিন্ন অনলাইন শপের দ্বারস্থ হতে পারেন। কীভাবে ত্বকের ধরন অনুযায়ী মেকআপ করবেন এবং তার জন্য কি ব্যববহার করবেন তার তথ্য পাবেন অনলাইন শপগুলোর ফেসবুক পেজে। এ ছাড়াও বৈশাখের জন্য নতুন শাড়ি, পাঞ্জাবিও কেনাকাটা করতে পারবেন অনলাইনের মাধ্যমে। বন্ধু, সহকর্মী এবং পরিবারের সদস্যদের জন্য উপহারও পাঠাতে পারবেন। দারাজ, বাগডুম, কিকিনবেগ ও প্রিয় শপে ঘরে বসেই শপিং করে উদযাপন করুন এবারের বৈশাখ।

যেভাবে সাজাতে পারেন ঘর

কাগজের বিভিন্ন আইটেম তৈরি করে ঘর সাজাতে চাইলে, সেসব উপকরণ পাবেন যে কোনো অনলাইন শপের স্টেশনারি সেকশনে। রঙিন কাগজ, ক্লে, বিভিন্ন ধরনের রঙও পেয়ে যাবেন এসব শপে। যদি নিজে দেখে পছন্দমতো কিছু নিতে চান, চলে যান আপনার এলাকার সবচেয়ে কাছের সুপারশপে। ইউটিউবের বিভিন্ন ক্রিয়েটিভ চ্যানেল থেকে কাগজের বিভিন্ন ফুল বা ডেকোরেশন তৈরি করতে শিখে নিন। পাটের জিনিস, নকশি কাঁথা, হ্যান্ড ব্লক এবং ভেজিটেবল ডাই এর বিভিন্ন ঘর সাজানোর আইটেম পাবেন অনলাইন শপে।

দারাজ, বাগডুম, পিকাবু, বিডিশপ, প্রিয়শপ, কিকিনবেন, ইভালিসহ বিভিন্ন অনলাইন শপের ‘হোম অ্যান্ড লিভিং’ বা ‘হোম ডেকোর’ সেকশনে; সেখান থেকে আপনার পছন্দের আইটেমগুলো বেছে নিন। পাটের জিনিস ও মাটির প্লেট, কুশন, চাদর, পর্দা, ল্যাম্প, বিভিন্ন হস্তশিল্প বা অন্য যে কোনো ঘর সাজানোর আইটেম অর্ডার করতে পারেন বাগডুমের ‘কৃষ্টি’ সেকশন থেকে। এই সেকশনে রয়েছে ডাইনিং সাজানোরও বিভিন্ন আইটেম। অন্য সব অনলাইন শপ থেকে অর্ডার করতে পারেন লাইট বা যে কোনো ফিক্সচার বা ফিটিংস।

যেভাবে কাটাতে পারেন সময়

উৎসব মানে শুধু খাওয়া-দাওয়া নয়, একসঙ্গে আনন্দ-উল্লাসে মেতে ওঠা। বিকেলে নাশতার সঙ্গে আয়োজন করতে পারেন গান ও আবৃত্তি। এ ছাড়া একসঙ্গে দেখতে পারেন কোনো চলচ্চিত্র বা মজার কোনো সিরিজ, খেলতে পারেন বোর্ড গেম বা ক্যারম।

এ সময়টি আরো আনন্দ পাবার জন্য সঙ্গে রাখতে পারেন মুখরোচক স্ন্যাকস। প্রয়োজনে প্রিয়জনের সঙ্গে কথা বলুন বা ভিডিও কল করুন, ওয়াটস অ্যাপ, ম্যাসেঞ্জার বা অন্য যে কোনো অ্যাপের মাধ্যমে। পরিস্থিতি অনুযায়ী আমাদের উচিত নিজেকে এবং নিজ পরিবারকে সুস্থ রাখা। করোনা থেকে বাঁচার জন্য সব সাবধানতা অবলম্বন করুন, বাইরে যাওয়া থেকে বিরত থাকুন

সতর্কতা

অনলাইনে পণ্য অর্ডার করলে, সেই অনলাইন শপের ফেসবুক পেজের মাধ্যমে বা তাদের ওয়েবসাইটের অর্ডার করা পণ্য সম্পর্কে এবং তাদের ডেলিভারি টাইম ও ডেট সম্পর্কে ভালোভাবে জেনে নিন। ডেলিভারির সময় অর্ডার করা আইটেমের সঙ্গে ইনভয়েস মিলিয়ে নিন এবং পণ্যের ডেট অবশ্যই চেক করে নিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //