গরমে স্বস্তির পোশাক

গ্রীষ্মের তাপ বাড়ছে। এই সময়টাতে চলাফেরায় থাকতে হবে নানা রকম সাবধানতা। সাবধানতার অন্যতম একটি অংশ হিসেবে সময়োপযোগী আরামদায়ক পোশাকের দিকে নজর রয়েছে সবার। গরমে আরাম হিসেবে বিশেষ কিছু পোশাক এসেছে সময়োপযোগী কাটিং সেটিং আর ফিটিং-এ। এসব পোশাক তিন থেকে ত্রিশোর্ধ্ব সবাই সব পরিবেশে পরতে পারে সহজেই।

একটা সময় ছিল যখন এ দেশের মানুষ উৎসব কিংবা বড় কোনো অনুষ্ঠান ছাড়া ফ্যাশন হাউসগুলোতে ভিড় জমাত না। তবে বদলে যাওয়া প্রেক্ষাপটে বাঙালি এখন ফ্যাশনসচেতন জাতি হিসেবে স্বীকৃত। তাদের কাছে ঋতুভিত্তিক পোশাক ফ্যাশন ট্রেন্ডের অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে।

এখনকার পোশাক হিসেবে মেয়েদের বেশি পছন্দ টপস, কুর্তি বা ফ্রি স্টাইলের থ্রিপিস। পোশাকগুলো শুধু আড্ডা বা ঘোরাঘুরিতেই নয়, অফিস কিংবা ক্লাসেও দারুণ মানানসই। আজকাল ভারি কাজের ট্রেডিশনাল সালোয়ার-কামিজে অনেকেই স্বাচ্ছন্দ্যবোধ করে না। আবার ফ্রকও এ সময় ঠিক মানায় না। তাই তো আরামদায়ক কাপড় আর ঢিলেঢালা কাটে গরমের পোশাক হিসেবে ডিজাইনাররা উপহার দিচ্ছেন টপস কুর্তি বা ফ্রি স্টাইলের থ্রিপিস। এগুলো তৈরি আরামদায়ক কাপড়ে আর কাটিং থাকে হাজারো ডিজাইনে। ঢিলেঢালা ফিটিংয়ের এসব পোশাক পাওয়া যাচ্ছে বাজারের অধিকাংশ লেডিস ফ্যাশন কর্নারে।

ফ্যাশন জগতে এসব পোশাকের সংযোজন খুব বেশি দিন হয়নি, তবুও অল্প সময়ে তার জনপ্রিয়তা পেয়েছে সবার মধ্যে। বর্তমানে প্রায় প্রতিটি ফ্যাশন হাউসের কালেকশনে রয়েছে নানা ডিজাইনের ভিন্ন রঙের ছোঁয়ামাখা এসব পোশাক। আরও পরিষ্কারভাবে বলতে গেলে এ ধরনের প্রতিটি পোশাক ফিউশনধর্মী। শুরুতে পশ্চিমা ধাঁচটা অনুসরণ করা হলেও এখন তা দেশীয় ডিজাইনারদের নিজস্ব পছন্দ জাহিরের অন্যতম ক্ষেত্র।

এখন কটন, এন্ডি কটন, সিল্ক এবং এন্ডি সিল্কের মতো কাপড় দিয়ে প্রস্তুত হচ্ছে পোশাকগুলো। ইদানিং টি-শার্টের ফেব্রিক দিয়েও তা তৈরি হচ্ছে। ফলে গরমের দিনে এ ধরনের পোশাক খুবই আরামদায়ক। যারা হাইনেক পরেন তারা গরমের এই সময় একটু কলার ছাড়া বড় গলা পরতে পারেন। আরাম পাবেন। আর হাতা অবশ্যই ছোট দিতে হবে। গরমে ফুল স্লিভ কিংবা থ্রি-কোয়ার্টারের ভিড়ে কারও কারও শর্ট স্লিভই বেশি পছন্দের।

গরমের দিনে হালকা রঙের পোশাক পরলে আপনাকে যেমন দেখতে ভালো লাগবে তেমনি নিজেও স্বস্তিতে চলাফেরা ও প্রয়োজনীয় কাজটাও করতে পারবেন। জিন্স, পালাজ্জো বা ল্যাগিংসের সঙ্গে কোয়ার্টার কিংবা শর্ট হাতা বা স্লিভলেস দারুণ মানিয়ে যায়। গরমে আরামদায়ক পোশাক খুঁজতে কেউ কেউ ঢুঁ মারবেন ফ্যাশন হাউসগুলোতে। কেউ আবার টেইলার্সের দোকান থেকে তৈরি করে নিচ্ছেন। রঙ হিসেবে প্রাধান্য পাচ্ছে সাদা, হালকা গোলাপি, হালকা বেগুনি, হালকা নীল, বাদামি, আকাশি, হালকা হলুদ, ধূসরসহ হালকা রঙগুলো। গরমে সাদা ও অন্যান্য হালকা রঙের পোশাক শুধু তাপ শোষণই করে না, সেই সঙ্গে চোখকে দেয় প্রশান্তি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //