নিত্যদিনের ব্যাগের যত্ন

ব্যাগে অতিরিক্ত ভারী জিনিস রাখলে হাতল ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। ব্যাগ টইটম্বুর করে চেইন আটকানোর কসরত করার চেয়ে বাড়তি একটি ব্যাগ ব্যবহার করা ভালো। নইলে দ্রুতই ব্যাগের চেইন নষ্ট হয়ে যেতে পারে। নরম ব্যাগে ভারি জিনিস রাখলে পুরো ব্যাগই ছিঁড়ে যেতে পারে। আজকাল বাহারি চটের ব্যাগ পাওয়া যায়। ভারী জিনিস বহন করতে চাইলে এসব ব্যবহার করতে পারেন।

বর্ষার মৌসুমে চামড়া বা কাপড়ের তৈরি ব্যাগ ব্যবহার না করাই ভালো। বরং এ সময়টাতে কৃত্রিম উপাদানে তৈরি ব্যাগ ব্যবহার করা যায়। এগুলো বেশ মসৃণ ও পিচ্ছিল হয়ে থাকে। বৃষ্টির পানি লাগলেও এ ধরনের ব্যাগ সহজে নষ্ট হয় না। প্রতিদিন যে ব্যাগ ব্যবহার করা হয়, সেগুলো সাদা বা হালকা রঙের হলে সহজেই কলমের কালি বা অন্য কোনো দাগ লেগে যেতে পারে। তাই এ ক্ষেত্রে একটু গাঢ় রঙের ব্যাগ বেছে নেওয়া ভালো। শুকনো জায়গায় ব্যাগ সংরক্ষণ করুন। স্যাঁতসেঁতে পরিবেশ ব্যাগের জন্য ক্ষতিকর। পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচতে ন্যাপথলিন ব্যবহার করা যায়।

ব্যাগ সংরক্ষণের সময় ঝুলিয়ে রাখবেন না, বরং ব্যাগের ভেতর কিছু পুরনো খবরের কাগজের টুকরো ঢুকিয়ে সেটিকে দাঁড় করিয়ে রাখুন। বিশেষ করে অনেক ব্যাগ একই সঙ্গে রাখতে হলে ব্যাগগুলোর ভেতরে কাগজের টুকরো রাখাটা জরুরি। এর ফলে ব্যাগের স্বাভাবিক ভাঁজগুলো বজায় থাকবে এবং স্থায়ীভাবে বাড়তি কোনো ভাঁজ পড়বে না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //