কাজল কালো চোখ

আমাদের দেশের মেয়েরা কাজল ব্যবহার করেন প্রায় প্রতিদিনই। বাড়িতে, অফিসে বা অনুষ্ঠানে কাজলের সাজ সবখানেই। চোখের সাজ ছাড়া মূল সাজটাই অসম্পূর্ণ, আর কাজল ছাড়া চোখের সাজের কথা ভাবাই যায় না। ছোট চোখ হলে সরলভাবে কাজল লাগালে ভালো দেখাবে। ছোট চোখে পুরু করে কাজল লাগালে চোখ আরও ছোট দেখায়। বড় চোখে কাজলের পুরু রেখা মানানসই।

শাড়ি পরলে গাঢ় করে কাজল দিন। সুতি শাড়ি পরলে একটু টেনে কাজল লাগাতে পারেন, শিফন বা জর্জেটের শাড়ির সঙ্গে আবার হালকা কাজল বেশ মানায়। কামিজ বা কুর্তা পরলে একটু বাঁকা করে টেনে উইংড আইলাইনার (ডানার মতো) বা ক্যাট আইলাইনার সাজে কাজল ব্যবহার করতে পারেন, আইলাইনারের পরিবর্তে কাজল দিয়েই সাজটা হতে পারে।

এ ক্ষেত্রে কাজল সরলভাবে টানতে শুরু করে ধীরে ধীরে চওড়া হতে থাকে; চোখের শেষ প্রান্তটা পেরোনোর পর বাঁকিয়ে নিয়ে খানিকটা সরু করে কাজল টানা শেষ হয়। চুল খোলা বা আধখোলা থাকতে পারেন। সারাদিন হালকা কাজল রাখতে পারেন।তবে রাতে একটু গাঢ় করে কাজল লাগালে ভালো দেখায়।

কাজল লাগানো একটি শিল্পও বৈকি। সঠিকভাবে লাগাতে না পারলে তা সহজেই ছড়িয়ে যায়। এ সমস্যা এড়াতে কাজল লাগানোর আগে চোখের নিচের ত্বকে একটু পাউডার লাগিয়ে নিতে পারেন। কাজল কিনতে হলে ভালো ব্র্যান্ডের কেনা উচিত। চোখের মেকআপ তোলার যে বিশেষ রিমুভার কিনতে পাওয়া যায়, কাজল ওঠাতে সেটি ব্যবহার করুন।

কারও কারও ত্বকে অবশ্য কাজল লাগালে কিছু সমস্যা হতে দেখা যায়। নির্দিষ্ট কোনো উপাদানে অ্যালার্জির জন্য এ রকম হতে পারে। তবে এমনটা হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কখনো কখনো দেখা যায়, অতি সংবেদনশীল ত্বকে কোনো ধরনের কাজলই ব্যবহার করা যায় না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //