মেদ ঝরাতে দিনে মাত্র ১৫ মিনিট!

শরীরের অযত্নের ছাপ ধরা থাকে ওজনে। সারা দিনের দৌড়ঝাঁপ, প্রবল কাজের চাপ, খাওয়া-দাওয়ায় অনিয়ম, অধিক মাত্রায় জাঙ্ক ফুড খাওয়া আমাদের জীবনে এক অভ্যাসে পরিণত হয়েছে। 

যার হাত ধরে শরীরে জমছে অতিরিক্ত মেদ।

ভারতের পশ্চিমবঙ্গের ফিটনেস বিশেষজ্ঞ সুকোমন সেনের মতে, প্রতিদিন একটু সময় করে নিয়ম করে দড়িলাফ বা স্কিপিং নিয়ে ঘাম ঝরালেই শরীরে বাড়তি মেদের ভার লাঘব হবে অনেকটাই। একটানা ৩৫ মিনিট হাঁটা বা বিশ্রাম নিয়ে নিয়ে জগিং বা দৌড়নোয় যতটা মেদ ঝরে তার চেয়েও বেশি মেদ ঝরে মিনিট পনেরোর লাফানোয়।

তবে প্রথম দিকে ১৫ মিনিট একটানা টানতে না পারলেও ক্ষতি নেই। সপ্তাহ দুয়েক পর ধীরে ধীরে সময় বাড়ান। স্কিপিংয়ের কতগুলো নির্দিষ্ট উপায় থাকে, যা জানলে তা অভ্যাস করা ও মেদ ঝরানোর কাজ অনেকটা সহজ হয়।

বেসিক জাম্প

দড়িলাফে সাধারণত এভাবেই লাফানো অভ্যাস করেন সকলে। এতে দুইহাতে নিয়ে এমনভাবে লাফান, যাতে দড়িটি দু’পায়ের তলা দিয়ে গিয়ে মাথার উপর দিয়ে ঘুরে আসে।

অল্টারনেট ফুট স্টেপ

এ ক্ষেত্রে দুইপা জোড়া করে একসাথে লাফানো যাবে না। একবার ডান পায়ের নিচ দিয়ে দড়ি নিয়ে যেতে হবে। আর একবার বাঁ পা দিয়ে একই পদ্ধতিতে লাফাতে হবে। দড়ির গতির সঙ্গে নিয়ন্ত্রণ করতে হবে পায়ের ছন্দ।

বক্সার স্টেপ

অল্টারনেট ফুট স্টেপের মতোই প্রত্যেক লাফে পা বদলাতে হবে। তবে এ ক্ষেত্রে সেই লাফের উচ্চতাও বেশি হবে। আগু-পিছু দু’পায়ের মাঝে ফাঁক থাকবে বেশি। এই লাফ খুব দ্রুতলয়ে হয় না।

জাম্প রোপ ক্রিসক্রস

দুইহাতে লাফদড়ি নিয়ে একবার স্বাভাবিকভাবে পায়ের তলা দিয়ে নিয়ে যেতে হবে। পরেরবার হাত ক্রশ করে সেই দড়ি পায়ের তলা দিয়ে নিয়ে যেতে হবে। এই লাফ একেবারেই সহজ নয়, এর জন্য অভ্যাস ও মুনশিয়ানা জরুরি।

ব্যাকওয়ার্ড জাম্পিং

এই লাফের বেলায় দড়ি মাথার উপর দিক থেকে পায়ের নীচে না এনে পায়ের নীচ থেকে ঘুরিয়ে মাথার উপরে আনতে হবে। -আনন্দবাজার পত্রিকা 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //